ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পেঁপের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত: ১৬:০৩, ২৬ এপ্রিল ২০২৪

পেঁপের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

ছবি: সংগৃহীত

পেঁপে (Papaya) এটি একটি ছোট আকৃতির অশাখা বৃক্ষবিশেষ। এর বৈজ্ঞানিক নাম Carica Papaya। স্বাস্থ্য সহায়ক গুনসমৃদ্ধ পেঁপের কোনো তুলনা হয় না। কাঁচা, পাকা দু’ভাবেই পেঁপে খাওয়া যায়। তবে কাঁচা অবস্থায় সবজি ও সালাদ এবং পাকলে ফল। কাঁচা ফল বাইরের দিক গাঢ় কালচে সবুজ এবং পাকলে খোসাসহ কমলা রং ধারণ করে।

প্রায় সারা বছরেই পেঁপের ফুল ও ফল হয়। পেঁপে গাছের পুরুষ ও স্ত্রী ফুল আলাদা গাছে থাকে। ফুল দেখে কোনটি স্ত্রী গাছ কোনটি পুরুষ গাছ চেনা যায়। গোল ফুল মেয়ে গাছ ও লম্বা ঝোপা ফুল হলে পুরুষ গাছ। পেঁপে বাংলাদেশ, ভারত, আমেরিকা, ব্রাজিল ইত্যাদি দেশে হয়ে থাকে। পেঁপেতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ থাকে। তাই পেঁপে ঔষধ হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে।

পুষ্টিগুণ :

পেঁপেতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। কারণ প্রতি ১০০ গ্রাম পেঁপে তে রয়েছে আমিষ ০.৬ গ্রাম, স্নেহ ০.১ গ্রাম, খনিজ পদার্থ ০.৫ গ্রাম, ফাইবার০.৮ গ্রাম, শর্করা ৭.২ গ্রাম, ভিটামিন সি ৫৭ মিলিগ্রাম, সোডিয়াম ৬.০ মিলিগ্রাম, পটাসিয়াম ৬৯ মিলিগ্রাম, আয়রন ০.৫ মিলিগ্রাম, খাদ্যশক্তি ৩২ কিলোক্যালরি।

উপকারিতা :

১. নিয়মিত পেঁপে খেলে হৃদ্‌যন্ত্র ভালো থাকে।
২. পেঁপেতে ভিটামিন এ, সি থাকে।  তাই নিয়মিত পেঁপে খেলে দৃষ্টিশক্তি উপকার পাওয়া যায়।
৩. পাঁকা পেঁপে খেলে মুখের রুচি বাড়ে। সেই সাথে  খিদে বৃদ্ধি পায়।
৪. কাঁচা পেঁপের আঠা চিনি বা বাতাসার সাথে মিশিয়ে খেলে অর্শ ও জন্ডিস সহ লিবারের নানা রোগ ভালো হয়। এ আঠা প্রতিদিন সকালে ৫- ৭ ফোটা আঠা বাতাসার সাথে মিশিয়ে খেলে অর্শের রক্ত পড়া বন্ধ হয়।
৫. পেঁপের আঠা ব্রণ ও আঁচিলের ওপর লাগালে উপকার পাওয়া যায়।
৬. পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন রয়েছে।  তাই নিয়মিত পেঁপে খেলে ক্যান্সারের ঝুঁকি কমায়।
৭. পেঁপে নিয়মিত খেলে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।
৮. পাকা পেঁপে বেটে মুখে লাগালে মুখের কালো দাগ ভালো হয়।