ঢাকা,  সোমবার  ১৭ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৮০ বছর পর মিলল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ

প্রকাশিত: ২২:২৯, ২৪ মে ২০২৪

৮০ বছর পর মিলল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ

সংগৃহিত ছবি

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি সাবমেরিনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ৮০ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটি সমুদ্রের অতল গভীরে হারিয়ে গিয়েছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শুক্রবার (২৪ মে) এক প্রতিবেদনে জানিয়েছে, ইউএসএস হার্ডার নামের সাবমেরিনটি পাওয়া গেছে ফিলিপাইনের উত্তরাঞ্চলের লুজন দ্বীপের কাছে। এটি পানির ৩ হাজার ফুট নিচে পড়ে ছিল।

১৯৪৪ সালের ২৯ আগস্ট ৭৯ জন পুরুষ ক্রু নিয়ে সাবমেরিনটি ডুবে যায়।

ডুবে যাওয়ার আগে এই সাবমেরিনটি জাপানের তিনটি ডেস্ট্রয়ারকে পানিতে ডুবিয়ে দেয়। এছাড়া চারদিনের মধ্যে আরও দুটি ডেস্ট্রয়ারের ব্যাপক ক্ষতি করে এটি।

এরমাধ্যমে জাপানিরা তাদের যুদ্ধের পরিকল্পনা পরিবর্তন করতে বাধ্য হয়। যা পরবর্তীতে জাপানের যুদ্ধে হারার ক্ষেত্রে অবদান রাখে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর হিস্টোরিক অ্যান্ড হেরিটেজ কমান্ডের প্রধান অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল স্যামুয়েল জে.কক্স বলেছেন, “যুদ্ধে জয়ের সময় সাবমেরিনটি হারিয়ে যায়। আমাদের ভুললে চলবে না জয় পেতেও মূল্য দিতে হয়। যেমনটি দিতে হয় স্বাধীনতার ক্ষেত্রে।”

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রশান্ত অঞ্চলে ফিলিপাইন ছিল যুদ্ধের অন্যতম বড় ময়দান। ওই সময় জাপানের কাছ থেকে ফিলিপাইনের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে ব্যাপক যুদ্ধ করে মার্কিন বাহিনী।

ফিলিপাইনের সমুদ্র অঞ্চলের নিচে পড়ে আছে বিশ্বযুদ্ধের সময়কার ব্যবহৃত অনেক জাহাজ।

হার্ডার নামের এই সাবমেরিনটি খুঁজে বের করেছে ‘লস্ট৫২ প্রজেক্ট’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের যে ৫২টি সাবমেরিন হারিয়ে গিয়েছিল সেগুলো খুঁজে পাওয়ার কাজ করছে সংস্থাটি। হার্ডার নামের সাবমেরিনটি অনেকটা অক্ষত অবস্থায় পাওয়া গেছে।

সূত্র: বিবিসি