ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

স্কুলে ঢুকে পড়লো চিতাবাঘ, অতঃপর...

প্রকাশিত: ০২:০৫, ১৬ জুন ২০২৪

স্কুলে ঢুকে পড়লো চিতাবাঘ, অতঃপর...

সংগৃহীত ছবি

বন্যপ্রাণীদের বিভিন্ন সময়ে লোকালয়ে ঢুকে পড়ার ঘটনা বিরল নয়। খাবার সংকট বা প্রতিকূল পরিবেশের কারণে এরা লোকালয়মুখী হয়। এবার ভারতের তামিলনাড়ুর তিরুপাথুরে একটি বেসরকারি স্কুলে চিতাবাঘ ঢুকে পড়েছে। এই খবর জানাজানি হলে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। একজন সিনিয়র বন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বাঘটি ধরতে ওই এলাকায় বড় ধরনের অনুসন্ধান অভিযান চলছে। তবে এখনো সেটিকে ধরা যায়নি। এ কারণে জেলা প্রশাসন আগামী তিন দিনের জন্য সেখানকার সমস্ত স্কুল বন্ধ ঘোষণা করেছেন।

জানা গেছে, শুক্রবার (১৪ জুন) বিকেল ৪টার দিকে একজন অভিভাবক তার সন্তানকে আনতে স্কুলে গেলে ক্যাম্পাসের ভেতরে চিতাবাঘটিকে দেখতে পান। সঙ্গে সঙ্গে তিনি বিষয়টি কর্তৃপক্ষকে জানান। এরপর পুলিশ ও বন বিভাগের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে শিশুরা যেন নিরাপদে বাড়ি ফিরতে পারে, তা নিশ্চিত করেন।

একজন ভারতীয় কর্মকর্তা জানান, প্রাথমিকভাবে, জালের সাহায্যে প্রাণীটিকে ধরার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু ক্যাম্পাসে একটি ঝোপের নিচে চিতাবাঘটি নজরে পড়ার পরে ওই পরিকল্পনাটি বাদ দেওয়া হয়। 

শিক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে জেলা প্রশাসন সমস্ত স্কুলকে তিন দিনের ছুটি ঘোষণা করতে বলেছে উল্লেখ করে তিনি বলেন, এই সময়ের মধ্যে স্কুল ক্যাম্পাসে কোনো ধরনের কার্যক্রম চলবে না। 

জানা গেছে, চিতাবাঘের আক্রমণে একজন আহত হয়েছেন এবং তাকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন বন কর্মকর্তা।