ঢাকা,  সোমবার  ২০ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০

প্রকাশিত: ১৬:৩২, ৯ মে ২০২৪

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০

ছবি: সংগৃহীত

ব্রাজিলের দক্ষিণে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০ তে পৌঁছেছে। বন্যায় নিখোঁজদের সন্ধানে উদ্ধারকর্মীরা অভিযান চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির সিভিল ডিফেন্স এজেন্সি।  

ব্রাজিলের রিও গ্র্যান্ডে দো সুলের রাজ্যে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট জলাবন্ধতায় ৪০০ এর বেশি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানিতে প্রায় শতাশিত মানুষ আহত হয়েছে। এছাড়া বুধবার পর্যন্ত ১ লাখ ৬০ হাজার বাসিন্দাকে তাদের বাড়িঘর থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

রাজ্য সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে বন্যায় ১২৬ জন নিখোঁজ রয়েছে। ব্রাজিলের জাতীয় দুর্যোগ কেন্দ্র জানিয়েছে, রাজ্যের দক্ষিণাঞ্চল বন্যার উচ্চ ঝুঁকিয়ে রয়েছে। কারণ আবারো বৃষ্টিপাত শুরু হতে পারে।  

বন্যার কারণে অনেক মানুষ সুপেয় পানি এবং বিদ্যুৎ পাচ্ছে না। এমনকি ইন্টারনেট সংযোগ এবং টেলিফোনেও যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। 

রাজ্যের গভর্নর এডুয়ার্ডো লেইট চলতি সপ্তাহে সতর্ক করে বলেছিলেন, বন্যা পরিস্থিতির ফলে মানবিক সংকট আরো বাড়তে পারে এবং রাজ্যের রাজধানী পোর্তো আলেগ্রেসহ অন্যান্য এলাকায় জরুরি অবস্থা জারি রয়েছে। 

ব্রাজিলের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপণা বিভাগ জানিয়েছে, রাজ্যের দক্ষিণাংশ আরও বন্যার উচ্চঝুঁকিতে রয়েছে। অনেক স্থানেই বিশুদ্ধ খাবার পানির অভাব দেখা দিয়েছে। এছাড়া বহু বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

বন্যার কারণে রাজ্যের বিভিন্ন স্থানে ভূমিধসের খবর পাওয়া গেছে। এছাড়া রাস্তাঘাট ভেসে গেছে এবং বেশ কিছু সেতু ভেঙে পড়েছে। বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, প্রায় ১০ লাখ মানুষ পানির অভাবে দিন কাটাচ্ছে।

গত বৃহস্পতিবার বন্যাকবলিত অঞ্চলটি পরিদর্শন করেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। এই বিপর্যয়ের জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন তিনি।

জলবায়ু বিশেষজ্ঞ ফ্রান্সিসকো এলিসেউ অ্যাকুইনো বলেছেন, বিশ্বব্যাপী উষ্ণায়ন এবং আবহাওয়ার এল নিনো পরিস্থিতির ‘বিপর্যয়কর মিশ্রণের’ ফলাফল ছিল ব্রাজিলে আঘাত হানা সাম্প্রতিক বিধ্বংসী ঝড়।