ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বইমেলায় তারকাদের যত বই

প্রকাশিত: ২৩:৪৩, ৩১ জানুয়ারি ২০২৩

বইমেলায় তারকাদের যত বই

বইমেলায় তারকাদের যত বই

ভাষার মাস ফেব্রুয়ারি। এই মাসে শুরু হয় অমর একুশে বইমেলা। ফেব্রুয়ারি এলেই লেখক ও পাঠকদের মাঝে অন্যরকম এক মেলবন্ধন তৈরি হয়। বইয়ের ঘ্রাণে ভরে যায় মন। প্রিয় লেখকদের নতুন নতুন বই পড়তে উন্মুখ হয়ে উঠে বইপ্রেমীরা।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দি প্রাঙ্গণ অদ্ভূত এক উৎসবের আমেজে ভেসে যায় পুরো মাস। যদিও করোনার কারণে দুই বছর ব্যাহত হয়েছিল এ আয়োজন। তবে এবার ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হতে যাচ্ছে বইমেলা ২০২৩।

এবারের বইমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘পড় বই গড় দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। ১ ফেব্রুয়ারি বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন।

উদ্বোধনের পরই আনুষ্ঠানিকভাবে শুরু হবে মাসব্যাপী অমর একুশে বইমেলা। বইপ্রিয় মানুষের প্রাণের এই মেলাকে আরও প্রাণবন্ত করে তুলতে নিয়মিত লেখকদের পাশাপাশি শোবিজ অঙ্গনের তারকারাও প্রকাশ করবে তাদের বই। উপন্যাস, গল্প, কবিতা, আত্মজীবনীসহ নানা ধরনের বই প্রকাশ পাবে জনপ্রিয় তারকাদের।

একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা আবুল হায়াত দীর্ঘদিন ধরেই লেখালেখির সঙ্গে জড়িত। তার বেশ কয়েকটি বইও প্রকাশিত হয়েছে। তবে এবারের বইমেলায় প্রকাশ পেতে যাচ্ছে তার গল্পের বই ‘রঞ্জিত গোধূলি’। প্রকাশ করবে প্রিয় বাংলা প্রকাশন। বইমেলায় প্রথমবারের মতো আসছে জনপ্রিয় গায়ক-ড্রামার পান্থ কানাইয়ের বই।

বইটির নাম ‘আমি মুক্তি চেয়েছিলাম’। বইটি প্রকাশ করবে কিংবদন্তি পাবলিকেশন্স। মেলায় থাকছে কিংবদন্তি রক গায়ক-গিটারিস্ট প্রয়াত আইয়ুব বাচ্চুর জীবনীকেন্দ্রিক বই ‘রুপালি গিটার’। সংগীতশিল্পী জয় শাহরিয়ারের সংকলন ও সম্পাদনায় এটি প্রকাশ করবে আজব প্রকাশ। বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণ তুলে ধরা হয়েছে।

টিভি নাটকের জনপ্রিয় অভিনেতা, প্রযোজক ও নির্মাতা শামীম জামান অভিনয়ের পাশাপাশি নিয়মিত নাটক পরিচালনা ও প্রযোজনা করছেন। বইমেলায় আসছে তার প্রথম উপন্যাস ‘কাফনের কথা’। প্রকাশ করবে কিংবদন্তি প্রকাশনী।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা-পরিচালক তৌকীর আহমেদের বইও আসছে মেলায়। তার লেখা একটি মঞ্চ নাটক প্রকাশিত হবে। নাট্য ও চলচ্চিত্র পরিচালক অনিমেষ আইচ এবারও আনছেন তার বই। ‘এক বোতল অন্ধকার’ নামের এই বইটি প্রকাশ করছেন কিংবদন্তি পাবলিকেশন্স।

কয়েক বছর ধরে নিয়মিত বই প্রকাশ করছেন জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। এবার আসছে তার চতুর্থ উপন্যাস ‘কাজের মেয়ে’, এটি প্রকাশ করবে কিংবদন্তি পাবলিকেশন্স।

লাক্স তারকা মডেল ও অভিনেত্রী শানারেই দেবী শানুর লেখা কবিতার বই প্রকাশ পাবে এবার মেলায়। এর নাম ‘ভালোবাসার এপার ওপার’। এটি প্রকাশ করবে আজব প্রকাশনী।

এ ছাড়া বাতিঘর থেকে প্রকাশ পাবে তার থ্রিলার উপন্যাস ‘তক্ষক’। এর আগে বইমেলায় একাধিক কবিতার বই প্রকাশিত হলেও এবারের মেলায় প্রকাশ পেতে যাচ্ছে সংগীতশিল্পী পুতুলের উপন্যাস ‘প্রেমতান্ত্রিক পৃথিবীর স্বপ্ন থেকে বিচ্যুত হওয়ার আগে’। প্রকাশ করবে তাম্রলিপি।

‘ঘুড়ি’ খ্যাত কণ্ঠশিল্পী লুৎফর হাসানের উপন্যাস ‘মরাতাই’ প্রকাশ করবে অন্যপ্রকাশ প্রকাশনী। সংগীতশিল্পী জয় শাহরিয়ারের লেখা বাচ্চাদের ছড়ার বই ‘হাতিরঝিলে চড়ুই ভাতি’, অ্যাশেষ ব্যান্ডের জনপ্রিয় গায়ক জুনায়েদ ইভানের কবিতার বই ‘নিকটবর্তী ব্যবধান’ প্রকাশিত হবে এই বইমেলায়।

চিত্রনায়িকা সিবা আলী খানের লেখা প্রথম বই প্রকাশ পাচ্ছে এবারের বইমেলায়। এর নাম ‘আত্মা’। সাতটি ভৌতিক ধরানার ছোট গল্পের সমন্বয়ে সাজানো হয়েছে এ বইটি। এটি প্রকাশ করবে ‘অন্বেষা প্রকাশন’।