ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চারঘাটে চেয়ারম্যান পদে জামানত হারালেন জাপা প্রার্থী

প্রকাশিত: ১৬:৪৫, ৩০ ডিসেম্বর ২০২১

চারঘাটে চেয়ারম্যান পদে জামানত হারালেন জাপা প্রার্থী

সদ্য সমাপ্ত চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে রাজশাহীর চারঘাট উপজেলার ছয়টি ইউনিয়নে চেয়ারম্যান পদে জাতীয় পার্টির (জাপা) প্রার্থীসহ মোট ৯ প্রার্থী জামানত হারিয়েছেন। গত রোববার অনুষ্ঠিত নির্বাচনে চার ইউপিতে আওয়ামী লীগ এবং দুই ইউপিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।

নির্বাচনে জামানত হারানো প্রার্থীরা হলেন- নিমপাড়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুস পলাশ, মহিদুল ইসলাম ও হাবিবুর রহমান। শলুয়া ইউনিয়নের জাতীয় পার্টির প্রার্থী ইমরান আলী, স্বতন্ত্র প্রার্থী রায়হানুল হক দারা ও আব্দুর গাফফার সরকার। ইউসুফপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম ও রমজান আলী এবং সরদহ ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী মতলেবুর রহমান।

নির্বাচনের বিধি অনুযায়ী, মোট প্রদত্ত বৈধ ভোটের আট ভাগের এক ভাগও না পেলে সেই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন ফরমের সঙ্গে একজন চেয়ারম্যান প্রার্থীকে ট্রেজারি চালানের মাধ্যমে পাঁচ হাজার টাকা জামানত সরকারি কোষাগারে জমা দিতে হয়।

চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ২৩ প্রার্থীর মধ্যে নিমপাড়া ইউপিতে তিনজন, শলুয়ায় তিনজন, ইউসুফপুরে দুজন ও সদর ইউনিয়ন থেকে একজনসহ মোট ৯ প্রার্থী জামানত হারিয়েছেন।

এদিকে ছয় ইউপির পাঁচটিতেই বর্তমান চেয়ারম্যানরা নির্বাচনে অংশগ্রহণ করেন। কিন্তু শুধু সরদহ ইউনিয়ন ছাড়া বাকি চার ইউনিয়নেই বর্তমান চেয়ারম্যানরা পরাজিত হয়েছেন। এতে ছয় ইউপির পাঁচটিতেই চেয়ারম্যান হিসেবে নতুন মুখ পেয়েছেন ইউনিয়নবাসী।

উপজেলা নির্বাচন কর্মকর্তা রবিউল আলম বলেন, উপজেলার ছয়টি ইউপির চেয়ারম্যান পদে প্রাপ্ত বৈধ ভোট বিশ্লেষণে জাতীয় পার্টির এক প্রার্থীসহ ৯ স্বতন্ত্র প্রার্থী জামানত হারিয়েছেন। বর্তমান চেয়ারম্যানদের মধ্যে একমাত্র সরদহ ইউপির চেয়ারম্যান জয়লাভ করেছেন।

গাজীপুর কথা