ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাউবিতে শেখ রাসেলের জন্মদিন পালন

প্রকাশিত: ২১:৪০, ১৮ অক্টোবর ২০২৩

বাউবিতে শেখ রাসেলের জন্মদিন পালন

ফাইল ছবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম এবং সাহিত্য ও সংস্কৃতি মালঞ্চ এর উদ্যোগে শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষ্যে 'শেখ রাসেল দিবস' পালন করা হয়।

বুধবার (১৮ অক্টোবর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল জন্মগ্রহণ করেন। শেখ রাসেল দিবস উপলক্ষ্যে বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার শেখ রাসেল চত্বরে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন। 

এ সময় উপাচার্য বলেন, দার্শনিক নোবেল পুরস্কারপ্রাপ্ত বার্ট্রান্ড রাসেলের নামের সঙ্গে মিলিয়ে বঙ্গবন্ধু তার সর্বকনিষ্ঠ সন্তানের নাম রাখেন শেখ রাসেল। আজ শেখ রাসেল বেঁচে থাকলে তিনিও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মতো বাঙালি জাতির ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করতেন, বিশ্বের শোষিত মানুষের নেতা হতেন। শেখ রাসেল জাস্ট্রিন ট্রুডোর মত নেতৃত্ব দিতেন বাবার উত্তরসূরি হিসেবে। 

তিনি বলেন, শেখ রাসেল বাবার দেয়া নামের প্রতিভার স্বাক্ষর রাখতেন স্বীয় জ্ঞান ও মেধা দিয়ে। তিনি পিতা-মাতা, ভাই, বোন ও পরিবারের সদস্যদের সাথে মাত্র দশ বছরের জীবন কাটিয়েছিলেন। তার স্বপ্ন-আশা-আকাঙ্ক্ষা সব কিছুকে ’৭৫ এর খুনিরা নির্মমভাবে হত্যা করেছে। শেখ রাসেলের উপর এই নির্মমতাকে উপাচার্য স্মরণকালের একটি বড় কলঙ্কিত ঘটনা হিসেবে উল্লেখ করেন।

উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার শেখ রাসেল দিবসের স্মারক হিসেবে শেখ রাসেল চত্বরে একটি শিউলি ফুলের চারা রোপণ করেন। 

এ সময় ট্রেজারর অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্টার ড. মহা: শফিকুল আলম, ডিন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ এবং বাউবি’র শিক্ষক সমিতি, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম, ডিরেক্টরস কাউন্সিল এর নেতৃবৃন্দ, বাউবি’র ল্যাবরেটরি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেখ রাসেল এর আত্মার মাগফেরাত কামনা করে বিশ্ববিদ্যালয় মসজিদে দোয়ার আয়োজন করা হয়। এছাড়াও দিবস উপলক্ষ্যে বাউবি, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম এবং সাহিত্য ও সংস্কৃতি মালঞ্চ এর উদ্যোগে এবং বাউবি ল্যাবরেটরি স্কুলের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।