ঢাকা,  শুক্রবার  ১৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যুদ্ধে ধ্বংস হওয়া মার্কিন ট্যাংক দেশবাসীকে দেখাচ্ছেন পুতিন

প্রকাশিত: ১৬:৪৭, ২ মে ২০২৪

যুদ্ধে ধ্বংস হওয়া মার্কিন ট্যাংক দেশবাসীকে দেখাচ্ছেন পুতিন

যুদ্ধে ধ্বংস হওয়া মার্কিন ট্যাংক দেশবাসীকে দেখাচ্ছেন পুতিন

বর্তমানে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের একজন ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্রের কাছে তিনি চক্ষুশীল, আর পশ্চিমা ইউরোপের কাছে বিষফোঁড়া। সেই সঙ্গে আর ইউক্রেনের নেতা ভেলোদিমির জেলেনস্কির কাছে মূর্তিমান এক আতঙ্ক। এই রুশ নায়ক মাঝে মধ্যে এমন সব কাজ করে বসেন, তাতে পশ্চিমারা যেমন রাগে গজ গজ করতে থাকেন, তখন বিশ্বের অন্যপ্রান্ত থেকে পেতে থাকেন বাহবা।এবার তেমনই একটি কাজ করে বসেছেন তিনি। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো শুরু থেকেই কিয়েভের পক্ষ নিয়ে পকেট উজাড় করে সহায়তা করে আসছে। পাঠিয়েছে অত্যাধুনিক সব সমরাস্ত্র। ইউক্রেনকে সহায়তা দেয়া এসব সমরাস্ত্র জব্দ করার পর তা এখন দেশবাসীকে দেখাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কোতে আয়োজন করা হয়েছে বিশেষ এক প্রদর্শনী।

বুধবার (০১ মে) রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধে জব্দ করা বেশ কয়েকটি পশ্চিমা ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে মস্কো। এ প্রদর্শনীতে একটি ইউএস-নির্মিত এম-১ আব্রামস ট্যাঙ্কও রয়েছে, যা অবদিভকার ডনবাস শহরের কাছাকাছি এলাকা থেকে জব্দ করা হয়েছিল। ভিক্টরি মিউজিয়ামের কাছে এ প্রদর্শনটি শুরু করা হয়েছে। যা মাসজুড়ে চলবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রদর্শনীতে একটি মার্কিন তৈরি আব্রামস ট্যাঙ্ক এবং এম১১৫০ অ্যাসল্ট ব্রেচার ভেহিকেলও রয়েছে। এটি মাইন ক্লিয়ারিং অপারেশনের সর্বশেষ ভার্সন হিসেবে পরিচিত।

কর্মকর্তারা জানিয়েছেন, রুশ সৈন্যরা এ দুটি ট্যাংক অবদিভকার ডনবাস শহরের অদূরে বেরদিয়েচি বসতির কাছ থেকে জব্দ করেছিল। চলতি সপ্তাহের শুরুর দিকে মন্ত্রণালয় ভিডিও শেয়ার করে। সেখানে ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে এগুলোকে হামলা চালাতে দেখা যায়।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রদর্শনীতে আরো ৩২টি সামরিক যান রয়েছে। এরমধ্যে অন্যতম হলো একটি জার্মান-নির্মিত লেপার্ড টুএসিক্স ট্যাঙ্ক এবং আইএফভি, মার্কিন ব্র্যাডলি আইএফভি, ব্রিটিশ এটি১০৫ স্যাক্সন এবং হুসকি টিএসভিসহ বিভিন্ন সামরিক যান।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, প্রদর্শনীতে ন্যাটোর তৈরি অনেক ধরনের ছোট অস্ত্র এবং প্রকৌশল সরঞ্জাম এবং ইউক্রেনের ড্রোন ও যোগাযোগ ব্যবস্থা রয়েছে। প্রদর্শনীটি বেশ কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। এ প্রদর্শনীতে দর্শনার্থীরা পশ্চিমাদের তৈরি বিভিন্ন অস্ত্রের বৈশিষ্ট্য এবং সেইসঙ্গে নির্দিষ্ট সরঞ্জামগুলো কীভাবে জব্দ করা হয়েছে তাও জানতে পারবেন।

এর অগে গত মাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেন, মস্কোর সেনারা ক্রমাগত ইউক্রেনীয় সেনাদের পেছনে ঠেলে দিচ্ছে। তার এমন বক্তব্যের পর এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।