• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

গাজীপুর কথা

শাবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে নীরব প্রতিবাদ

গাজীপুর কথা

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২২  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে নীরব প্রতিবাদ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ খান।

রোববার (২৩ জানুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে দাঁড়িয়ে এই প্রতিবাদ জানান তিনি। 

এবিষয়ে জানতে চাইলে অধ্যাপক ফরিদ খান বলেন, একজন শিক্ষক এবং অভিভাবক হিসেবে আমি ভীষণ লজ্জিত ও ব্যথিত। একজন শিক্ষকের কারণে আজ আমাদের সন্তানদের জীবন সংকটাপন্ন। হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। যে দাবি জীবনকে হার মানায় সে দাবি কখনোই অযৌক্তিক হতে পারে না। শিক্ষার্থীদের জীবনের চেয়ে শিক্ষাঙ্গনে কোনো পদই বড় হতে পারেনা। তাই বিবেকের তাড়নায় আজ দাঁড়িয়েছি। এই নীরবতার ভাষা লক্ষ শিক্ষক এবং অভিভাবকের ক্ষোভের ভাষা, বিবেকের ভাষা। একজন অভিভাবক যখন দাঙ্গা পুলিশ ডেকে এনে সন্তানদের শায়েস্তা করেন তখন তিনি আর অভিভাবক থাকেন না, হয়ে যান একজন নির্মম শাসক। আমরা বিশ্ববিদ্যালয়ে কোনো শাসক চাইনা, চাই অভিভাবক।

তিনি আরো বলেন, অবিলম্বে পদত্যাগ করুন। শিক্ষক সমাজকে জাতির কাছে কলঙ্কিত করবেন না, ছোট করবেন না। আপনার শিক্ষকতা জীবনের অর্জনকে হেয় হতে দিবেন না। শিক্ষকদের অধিকার আদায়ে আপনার প্রশংসিত ভূমিকাকে খাটো করবেন না। আবারও বলছি পদত্যাগ করুন। আমাদের সন্তানদের বাঁচান। সন্তানদের কাছে হার মানা কোনো লজ্জার নয় বরং আনন্দের। আমাদের সন্তানেরা আজ প্রতিবাদ করতে শিখেছে।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা হলের অব্যবস্থাপনা নিয়ে হল প্রাধ্যক্ষ সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ লিজার পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করে ঐ হলের ছাত্রীরা। ছাত্রীদের আন্দোলনের দ্রুত সমাধান না হওয়ায় গণ আন্দোলনে রূপ নেয়। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে ভিসিকে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ অনুযায়ী পরে ভিসির মদদে পুলিশ শিক্ষার্থীদের উপর হামলা চালায়। ভিসির এমন সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে উঠে। এর জেরে শিক্ষার্থীরা ভিসির পদত্যাগ দাবি করে। গত বুধবার দুপুর ১২টা পর্যন্ত ভিসিকে স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেয়। ঐ সময়ে ভিসি পদত্যাগ না করায় শিক্ষার্থীরা অনশন শুরু করে। আজ রোববার অনশনের ৯৬ ঘণ্টা অতিবাহিত হয়েছে।

গাজীপুর কথা
গাজীপুর কথা