ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বৈঠকে সিদ্ধান্ত: সড়ক ছেড়ে ক্লাসে ফিরছেন চুয়েট শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৫:৫৮, ২৬ এপ্রিল ২০২৪

বৈঠকে সিদ্ধান্ত: সড়ক ছেড়ে ক্লাসে ফিরছেন চুয়েট শিক্ষার্থীরা

ছবি: সংগৃহীত

বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় টানা চারদিন আন্দোলন করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। তবে এবার ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তারা। পাশাপাশি স্থগিত করা হয়েছে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ৮টা থেকে ১১টা পর্যন্ত চুয়েট প্রশাসন ও শিক্ষার্থীদের ২০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এমন সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষার্থীরা।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে শিক্ষার্থীরা জানান, শাহ আমানত পরিবহনের বাস চালককে গ্রেফতার হয়েছে। আর দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় ক্ষতিপূরণে  বিশ্ববিদ্যালয় প্রশাসন তহবিল গঠন করবে। তহবিল গঠনে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা সহযোগিতা করবেন। এছাড়া ক্যাম্পাসের সামনের চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাস্তা প্রশস্তের কাজ দ্রুত সময়ের মধ্যে শুরু হওয়ার আশ্বাস দেওয়া হয়। এসব বিষয়ে আশ্বাসের ফলে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে চুয়েটের অ্যাকাডেমিক কাউন্সিলের ১৫১তম জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ক্যাম্পাস বন্ধ ঘোষণার সিদ্ধান্ত জানানো হয়। পাশাপাশি শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ প্রদান করা হয়। এতে প্রতিক্রিয়া জানিয়ে সড়কের কয়েকটি বাসে আগুন লাগিয়ে দেন শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা দেন। এতে উপাচার্য, উপ-উপাচার্য ও রেজিস্ট্রার আটকা পড়েন। পরে রাতে আন্দোলনরত শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ৩ ঘণ্টাব্যাপী বৈঠকে শিক্ষার্থী আন্দোলন স্থগিত করার বিষয়ে সিদ্ধান্তে আসেন।

প্রসঙ্গত, সোমবার (২২ এপ্রিল) আনুমানিক বিকাল ৪টায় রাঙ্গুনিয়া উপজেলার চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত হন ও একজন আহত হন।

নিহতের একজন চুয়েট পুরকৌশল বিভাগের ২০ ব্যাচের শিক্ষার্থী শান্ত সাহা, অপরজন একই বিভাগের ২১ ব্যাচের শিক্ষার্থী তৌফিক হোসেন। এ ঘটনায় আহত জাকারিয়া হিমু পুরকৌশল বিভাগের ২১ ব্যাচের শিক্ষার্থী। তিনি বর্তমানে চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল এভারকেয়ারে চিকিৎসাধীন রয়েছেন।