ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঢাবিতে আগামী সপ্তাহেও চলমান থাকবে অনলাইন ক্লাস

প্রকাশিত: ১৬:০১, ২৬ এপ্রিল ২০২৪

ঢাবিতে আগামী সপ্তাহেও চলমান থাকবে অনলাইন ক্লাস

ছবি: সংগৃহীত

সারা দেশে চলমান তীব্র তাপপ্রবাহ। এর প্রেক্ষিতে গত ২১ এপ্রিল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চলছে অনলাইন ক্লাস। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইন ক্লাস চলবে বলে জানিয়েছিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সপ্তাহের শেষ কর্মদিবসে সশরীরে ক্লাসের বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় আগামী সপ্তাহের শুরুতেও অনলাইন ক্লাস চলমান থাকবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, সশরীরে ক্লাসের বিষয়ে আজ পর্যন্ত নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। শুক্রবার উপাচার্য দেশে ফিরলে তাকে বিষয়টি জানালে নতুন সিদ্ধান্ত আসতে পারে বা আগেরটাই থাকতে পারে। তবে চলমান তাপপ্রবাহে পূর্ববর্তী বিজ্ঞপ্তি অনুযায়ী নতুন সিদ্ধান্ত না আসা পর্যন্ত অনলাইনে ক্লাস চলমান থাকবে। নতুন সিদ্ধান্ত হলেও বাড়িতে অবস্থানরত শিক্ষার্থীদের জন্য আমরা সময় প্রদান করব যেন তারা বাড়ি থেকে ফিরতে পারে।

এদিকে চলমান তাপপ্রবাহ বৃদ্ধি পাওয়ায় বুধবার বিকেলে সারা দেশে হিট অ্যালার্ট জারি করে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। যা আগামী তিনদিন অব্যাহত থাকবে বলে জানায় সংস্থাটি। ফলে আগামী সপ্তাহের পুরোভাগে অনলাইনে ক্লাস চলমান থাকবে বলেই ধারণা করা হচ্ছে।

এর আগে গত রোববার (২১ এপ্রিল) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনলাইন ক্লাসের সিদ্ধান্তের কথা জানায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর। বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশের ওপর দিয়ে প্রবহমান তীব্র তাপপ্রবাহের কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে। 

বর্তমানে প্রচলিত ১০ শতাংশ অনলাইন ক্লাসের পরিবর্তে শতভাগ অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে এবং পরীক্ষাগুলো যথারীতি চলমান থাকবে। অর্থাৎ পরীক্ষাগুলো সশরীরেই চলবে।