ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টানা ৬০ দিন জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পেল ৩১ কিশোর

প্রকাশিত: ১৪:০১, ৮ জুলাই ২০২৩

টানা ৬০ দিন জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পেল ৩১ কিশোর

সংগৃহিত ছবি

সাতক্ষীরায় টানা ৬০ দিন জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে বাইসাইকেল পেয়েছে ৩১ জন কিশোর।

শুক্রবার (০৭ জুলাই) জুমার নামাজের পর সাতক্ষীরা শহরের সুলতানপুর মোসলেমা জামে মসজিদ কমিটির উদ্যোগে পুরস্কারস্বরূপ বাইসাইকেল প্রদান করা হয়।

মোসলেমা জামে মসজিদ কমিটির সভাপতি কাজী ফারুক হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম।

মোসলেমা জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক কাজী ফিরোজ হাসান বলেন, এলাকার কিশোরদের নামাজের প্রতি আকৃষ্ট করে মসজিদমুখী করার লক্ষ্যে মুসুল্লিদের সামনে একদিন এ বিষয়টি উত্থাপন করা হলে সবাই একাত্মতা প্রকাশ করেন। পরবর্তীতে ৮ থেকে ১৮ বছর বয়সী কিশোরদের একটানা ৬০ দিন ৫ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে আদায়ের প্রতিযোগিতা ঘোষণা করি। বিজয়ী প্রত্যেককে একটি করে সাইকেল পুরস্কার দেওয়ার ঘোষণা দেই।

তিনি আরও জানান, ঘোষণার পর থেকে ৫৬ জন কিশোর মসজিদে নিয়মিত জামাতের সঙ্গে নামাজ আদায় শুরু করে। তারা ঠিকমতো নামাজ আদায় করছে কীনা তা হিসাব রাখার জন্য প্রতি ওয়াক্তে নামাজের পর হাজিরা ও কার্ড জমা নেওয়া হতো। যদি কেউ কোনো ওয়াক্তে অনুপস্থিত থাকতো তখন তার গণনা বন্ধ করে দেওয়া হতো। এভাবে নিয়মিত যাচাই-বাছাই ও হাজিরার ভিত্তিতে সর্বশেষ ৩১ জন বিজয়ী হয়। আরও ৭ জন কিশোর অপেক্ষমাণ রয়েছে। তারা ১২ দিন নামাজ পড়লে পুরস্কার হিসেবে বাইসাইকেল পাবে। পরবর্তীতে এমন কার্যক্রম চলমান রাখা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন- সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ.হ.ম তারেক উদ্দিন, সাংগঠনিক সম্পাদক কাজী আকতার হোসেন, দপ্তর সম্পাদক শেখ হারুন উর রসিদ, সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ আব্দুর রসিদ, ইকরা অ্যাকাডেমির পরিচালক হাফেজ মাওলানা জালাল উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী কাজী সেলিম রেজা, মীর মাহমুদ হাসান আবির, শেখ তৌহিদুজ্জামান চপল, সাতক্ষীরা নবারুণ উচ্চ বালিকা বিদ্যালয়ের সাবেক সহকারী প্রধান শিক্ষক মনজুরুল হকসহ এলাকার মুসুল্লি ও গণ্যমান্য ব্যক্তিরা।