ঢাকা,  সোমবার  ২৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ভোলায় ৪০ মণ সামুদ্রিক মাছ জব্দ, আটক ২

প্রকাশিত: ১৫:৪৯, ৬ জুলাই ২০২৩

ভোলায় ৪০ মণ সামুদ্রিক মাছ জব্দ, আটক ২

জব্দকৃত সামুদ্রিক মাছ।

নিষেধাজ্ঞা উপেক্ষা করে সামুদ্রিক মাছ ধরায় বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোনের সদস্যরা ভোলা সদর উপজেলার মাদ্রাসা বাজার সংলগ্ন এলাকায় বিশেষ অভিযান চালিয়েছে। এ সময় ৪০ মণ বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ ও ১টি ট্রাকসহ ২ জনকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) কোস্ট গার্ড জানায়, গতকাল বুধবার রাতে কোস্ট গার্ড দক্ষিণ জোনের  সেকশান কমান্ডার এম মেহেদী হাসান ইআরএ-৪ এর নের্তৃত্বে ভোলার মাদ্রাসা বাজার সংলগ্ন এলাকায় একটি বিশেষ অভিযান চালানো হয়। অভাশ্রম রক্ষা ২০২৩ আইন অমান্য করে সমুদ্র হতে মৎস্য শিকার করে বাজারজাত করণের লক্ষ্যে পরিবহনের সময় ১৬০০ কেজি (৪০ মণ) বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ, একটি ট্রাকসহ দুই জনকে আটক করা হয়। পরে জব্দকৃত সামুদ্রিক মাছ ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসাইন এর উপস্থিতিতে স্থানীয় মাদ্রাসা, এতিমখানা, গরীব ও দুস্থ পরিবারের মাঝে বিতরণ করা হয়। 

জব্দকৃত হাঙ্গর ও শাপলা পাতা মাছ মাটিতে পুতে বিনষ্ট করা হয়। এ ছাড়াও, ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ট্রাক চালক ও মাছ ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া ট্রাকের ককশিটে বৈধ মাছ (কার্প জাতীয়) থাকায় মুছলেকা গ্রহণ করে ট্রাকটি ছেড়ে দেয়া হয়।

উল্লেখ্য, দেশের সামুদ্রিক জলসীমায় মাছের প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সমুদ্রে সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার।