ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শুধু জায়নামাজ নিয়ে ঢুকতে হবে শোলাকিয়ায়, জামাত সকাল ৯টায়

প্রকাশিত: ১৯:৪৫, ২৮ জুন ২০২৩

শুধু জায়নামাজ নিয়ে ঢুকতে হবে শোলাকিয়ায়, জামাত সকাল ৯টায়

শুধু জায়নামাজ নিয়ে ঢুকতে হবে শোলাকিয়ায়, জামাত সকাল ৯টায়

কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার জামাত বৃহস্পতিবার (২৯ জুন) সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে শোলাকিয়া ঈদগাহ ময়দান প্রস্তুত করা হয়েছে। 

বুধবার (২৮ জুন) সকালে শোলাকিয়া ঈদগাহ মাঠ পরিদর্শন শেষে এসব তথ্য জানান শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ।

তিনি বলেন, জায়নামাজ ছাড়া কোনোভাবেই মোবাইল ফোন, ছাতা, গ্যাসলাইট নিয়ে ঈদগাহ মাঠে প্রবেশ করা যাবে না। নিরাপত্তার স্বার্থে র‍্যাব, পুলিশ ও বিজিবি মোতায়েন থাকবে। এছাড়াও ছয়টি অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসের দুটি ইউনিট সার্বক্ষণিক মোতায়েন থাকবে। নিরাপত্তার স্বার্থে সকাল থেকে শহরে কোনো যানবাহন চলাচল করবে না। পাঁচটি গেট দিয়ে মুসল্লিরা মাঠে প্রবেশ করবেন। কেউ অসুস্থ হয়ে গেলে চিকিৎসার জন্য আমাদের তিনটি মেডিকেল টিম থাকবে যারা আগত মুসল্লিদের তাৎক্ষণিক চিকিৎসা সেবা দেবেন। 
অন্যদিকে বেলা সাড়ে ১১টার দিকে পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ শোলাকিয়া ঈদগাহ মাঠ পরিদর্শন শেষে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সাংবাদিকদের বলেন, প্রাসঙ্গিকভাবেই আসে ২০১৬ সালের জঙ্গি হামলার কথা। আমরা যত পরিকল্পনা করি এবং বাস্তবায়ন করি এর ওপর নির্ভর করেই করি। আমরা সব সময় সচেষ্ট থাকি এ ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে। দেশবাসী ইতিমধ্যে দেখেছেন ঈদুল ফিতরের নামাজ অত্যন্ত নিরাপদে করতে পেরেছি। এবারও ঈদুল আজহার নামাজে লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে বলে প্রত্যাশা করি। ঈদুল ফিতরের নামাজের জন্য যে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছিলাম এবারও তা অক্ষুন্ন থাকবে।

পুলিশ সুপার বলেন, একটা কথা বলতে চাই। আমরা মূলত তিনটি ভাগে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে চাই। একটা হলো মানুষ যেন শোলাকিয়া মাঠে নির্বিঘ্নে আসতে পারে। দ্বিতীয়টি হলো তাদের নিরাপত্তা নিশ্চিত করতে চাই। তৃতীয়টা হলো সারাবছর শোলাকিয়া মাঠ নিরাপদ রাখতে চাই। আগামীকাল ঈদুল আজহার নামাজ শুরু হবে সকাল ৯টায়। যারা নামাজ আদায় করতে আসবেন তাদের নিরাপত্তা নিশ্চিত করতে চাই এবং তাদের নিরাপদে বাড়িতে পৌঁছে দিতে চাই। আমরা ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। ২০১৬ সালে পুলিশ যেমন আপনাদের নিরাপত্তার স্বার্থে জীবন দিয়েছে আমরা সেই পুলিশই আছি। আমরা নিশ্চিত করতে চাই শোলাকিয়া মাঠ নিরাপদ মাঠ। আপনারা সবাই নির্বিঘ্নে ঈদের নামাজ আদায় করতে আসুন।

তিনি জানান, পুলিশ ও র‍্যাবের পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি মোতায়েনসহ কয়েক স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। তাছাড়াও মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার স্থাপন এবং সিসি ক্যামেরা দ্বারা পুরো মাঠ মনিটরিং করা হবে। বোম্ব ডিসপোসাল ইউনিট, পুলিশের কুইক রেসপন্স টিম, হ্যান্ড মেটাল ডিটেক্টর ইউনিটসহ পুলিশের অন্যান্য টিম কাজ করে যাবে। নিরাপত্তা বলয় ভেদ করে ঈদগাহ মাঠে প্রবেশ করতে হবে।

এ সময় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মহুয়া মমতাজ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুবেল মাহমুদ, পৌর মেয়র মো. পারভেজ মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাক সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহাম্মদ নূরে আলম, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আল আমিন হোসাইন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মনতোষ বিশ্বাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা  ও ঈদগাহ কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী, কিশোরগঞ্জ মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ দাউদ প্রমুখ উপস্থিত ছিলেন।