ঢাকা,  রোববার  ১৯ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সরিষা ভাঙিয়ে সোয়াবিনের চাহিদা পূরণ করছেন তিনি

প্রকাশিত: ২০:৫২, ২৯ এপ্রিল ২০২৩

সরিষা ভাঙিয়ে সোয়াবিনের চাহিদা পূরণ করছেন তিনি

সরিষা ভাঙিয়ে সোয়াবিনের চাহিদা পূরণ করছেন তিনি

রাঙামাটিতে এখন সরিষার ঘানি বসিয়েছে আবছার ওরফে শহর আলী। বাণিজ্যিকভাবে সরিষা ভাঙিয়ে সোয়াবিন তেলের চাহিদা পূরণ করতে আট লক্ষ টাকা ব্যয়ে মেশিন স্থানপন করে আবছার আলী ওরফে শহর আলী।

রাঙামাটি শহরের ফরেষ্ট কলোনী সংলগ্ন মোজাদ্দেদ ই আল ফেসানি স্কুলের সামনে প্রায় ৮ লক্ষ টাকা ব্যয়ে একটি সরিষা ভাঙানোর ঘানি স্থাপন করেন আবছার আলী ওরফে শহর আলী।

১৯৮২ বা ১৯৮৩ সালে আবছারের বাবা ময়মনসিংহ জেলা থেকে রাঙামাটিতে আসেন। তখন আবছার ছোট ছিলেন। গরিবের সংসারে জন্ম আবছারের। গরিবের সংসার থেকে বেড়ে ওঠা আবছার এখন অর্ধকোটি টাকার ও বেশী মালিক। তার রয়েছে একটি মুর্দি দোকান ও একটি সরিষা ভাঙানোর ঘানি মেশিন।

আবছার বলেন, রাঙামাটি শহর ও উপজেলা পর্যায়ে সরিষা উৎপাদন হলেও সরিষা ভাঙানোর কোনো মেশিন নাই। এই চিন্তা মাথায় রেখে দীর্ঘ দিন গবেষনা করে একটি সরিষা ভাঙানোর মেশিন স্থাপন করি।

তিনি আরও বলেন, জেলার দূর-দূরান্তর থেকে পাহাড় জংগল পাড়িয়ে পাহাড়ি বাঙালিরা সরিষা ভাঙাতে নিয়ে আসে এখানে। সরিষা ভাঙার মেশিন বসিয়ে যথেষ্ট সাড়া পেয়েছি আমি।

স্থানীয়রা বলেন, আবছার সরিষা ভাঙার জন্য যে মেশিন বসিয়েছে তাতে অনেক উপকার হয়েছে। আগে আমরা সোয়াবিন তেলের প্রতি নির্ভরশীল ছিলাম। আবছার আলী সরিষা ভাঙানোর মেশিন স্থাপনের পর এখন আমরা ঘানির তেল খাই। সোয়াবিন খাওয়া বন্ধ করে দিয়েছি।