ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আইএমএফ গ্রিন সিগনাল দিয়েছে

প্রকাশিত: ২১:২০, ৪ আগস্ট ২০২২

আইএমএফ গ্রিন সিগনাল দিয়েছে

বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলারের ঋণ দেওয়ার বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ গ্রিন সিগন্যাল দিয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (৪ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। এ সময় কৃষিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ঋণ পাও

বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলারের ঋণ দেওয়ার বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ গ্রিন সিগন্যাল দিয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (৪ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

এ সময় কৃষিমন্ত্রী সাংবাদিকদের বলেন,  ঋণ পাওয়ার অভিপ্রায় জানিয়ে বাংলাদেশ একটি চিঠি পাঠিয়েছে। সেই চিঠির ভিত্তিতেই আইএমএফ এই সিগনাল দিয়েছে। কাজেই সেটি বিবেচনায় নিতে হবে। এখন বাংলাদেশের অর্থনীতির ভিত্তি অনেক মজবুত।

কৃষিমন্ত্রী বলেন, আমরা ঋণ চেয়েছি। কিন্তু কোনও আলোচনা ছাড়া এত তাড়াতাড়ি কী করে আইএমএফ সিদ্ধান্ত নেয় বাংলাদেশকে তারা ঋণ দেবে। পাকিস্তানের কতদিন লেগেছে তাদের সঙ্গে নেগোশিয়েট করতে। তারা জানে পাকিস্তান এটা ফেরত দিতে পারবে না। শ্রীলঙ্কা ফেরত দিতে পারবে না। শ্রীলঙ্কাকে ঋণ দেবে কী দেবে না এখনও চূড়ান্ত করতে পারেনি আইএমএফ।

তিনি বলেন, আজকে আইএমএফ বলছে, বাংলাদেশকে তারা চার পয়েন্ট ফোর বিলিয়ন (৪৫০ কোটি) ডলার দেবে। ব্রাজিলের মতো উন্নত দেশ, ভারত আইএমএফ-এর টাকা নিচ্ছে। এমনকি ইংল্যান্ডও নিতে পারে। বিশ্ব ব্যাংক একটি ঋণদাতা প্রতিষ্ঠান, পৃথিবীর সব দেশ তাদের কাছ থেকে সহায়তা নিতে পারে।

আইএমএফের কাছে ঋণ চেয়ে সম্প্রতি চিঠি দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে সেখানে অর্থের পরিমাণ উল্লেখ ছিল না বলে অর্থমন্ত্রী জানিয়েছিলেন।

আরো পড়ুন