ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১৯ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ০১:২৭, ২১ অক্টোবর ২০২৩

১৯ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সংগৃহীত ছবি

ইতিহাস-ঐতিহ্যের ধারক হিসেবে পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে চিত্তরঞ্জন এভিনিউতে ২০০৫ সালের ২০ অক্টোবর যাত্রা শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

আজকের এই দিনে জাতীয় সংসদে গৃহীত ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন’ (২৮ নং আইন) বলে জগন্নাথ কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। সাফল্য ও গৌরবের ১৮ বছর পূর্ণ হয়ে আজ ১৯ বছরে পদার্পণ করেছে বিশ্ববিদ্যালয়টি। 

প্রতি বছরের ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস পালিত হলেও এবারের দুর্গাপূজার ছুটি ও সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবার থাকায় একদিন আগে ১৯ অক্টোবর উদযাপিত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। 

 

প্রতি বছরের ন্যায় জাঁকজমকপূর্ণ ব্যাপক উৎসাহ-উদ্দীপনা, বর্ণিল আয়োজন ও আমেজের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। দিনটিকে ঘিরে ক্যাম্পাসকে বর্ণিল রঙে সাজানো হয়। শিক্ষক ও শিক্ষার্থীরা উৎসবের আমেজে মেতে ওঠেন। এবারও একইভাবে সাজানো হয়েছে ক্যাম্পাস।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, গবেষণাসহ সব খাত এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রাণ  এখানকার শিক্ষার্থী। তাদের পরিশ্রমের জন্য আজ দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও আমাদের ক্যাম্পাসের সুনাম ছড়িয়ে পড়েছে। 

তিনি বলেন, আমি বিশ্বাস করি আগামীতেও আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ন রেখে সামনে এগিয়ে যাবে। আমাদের মেধাবী শিক্ষার্থীরা দেশ ও জাতির কল্যাণের ধারাবাহিকতা বজায় রাখবে।