ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উদ্বোধন বুধবার

উদ্যোক্তা গড়তে ১০ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘ইনোভেশন হাব’

প্রকাশিত: ১৯:৩৯, ১৬ অক্টোবর ২০২৩

উদ্যোক্তা গড়তে ১০ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘ইনোভেশন হাব’

.

স্টার্টআপ সংস্কৃতির বিকাশ ও তরুণদের উদ্যোক্তা হতে সহায়তা করতে দেশের ১০ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘ইউনিভার্সিটি ইনোভেশন হাব’। এর মধ্যে তিনটি ইনোভেশন হাব পুরোপুরি প্রস্তুত। সেগুলো হলো- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইনোভেশন হাব।

বুধবার (১৮ অক্টোবর) ইনোভেশন হাবগুলোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানস্থলে যুক্ত হবেন তিনি। একই সঙ্গে বাকি সাতটি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাবের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন সরকারপ্রধান।

ভিত্তি স্থাপনের মাধ্যমে নির্মাণকাজ শুরু হবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, খুলনা বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অধীন ‘ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম উন্নয়ন’ প্রকল্পের (ডিড) আওতায় ‘স্মার্ট ইউনিবেটর’ শীর্ষক এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে, একই অনুষ্ঠান থেকে দেশের সাত জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। জেলাগুলো হলো- নাটোর, কুমিল্লা, নেত্রকোনা, সিলেট, মাগুরা, চট্টগ্রাম ও রংপুর।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ বলেন, ডিড প্রকল্পের মাধ্যমে ১০ বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব স্থাপন করা হচ্ছে। উদ্যোক্তা হতে আগ্রহীদের প্রশিক্ষিত করার জন্য স্টার্টআপ স্কেল-আপ প্রোগ্রাম শুরু করা হয়েছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণালব্ধ জ্ঞানের বাস্তবিক প্রয়োগে ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার সংযোগ স্থাপনে বড় ভূমিকা রাখবে ইনোভেশন হাব। শিক্ষার্থীদের জন্য ইনোভেশন হাবের মাধ্যমে যেসব সুবিধা সৃষ্টি করা হয়েছে, তাতে এখান থেকেই ফেসবুক-গুগলের মতো বড় বড় প্রোডাক্ট বেরিয়ে আসবে বলে আমরা আশাবাদী।