ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৪২ বছরেও পেশা বদলাননি দুধ বিক্রেতা কবিরুল

প্রকাশিত: ১০:৩০, ৩ জানুয়ারি ২০২০

৪২ বছরেও পেশা বদলাননি দুধ বিক্রেতা কবিরুল

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর ইউনিয়নের বহালাবাড়ী গ্রামেরে মৃত মাজেদ আলী মন্ডলের ছেলে মো. কবিরুল ইসলাম (৫৬)। তার রয়েছে স্ত্রী সন্তানসহ একটি পরিবার। তিন ছেলে আলাদা আলাদা পেশায় কর্মরত। বড় ছেলে কাপড় ব্যবসায়ী, মেজ ছেলে বাবার পেশায় রয়েছে এবং ছোট ছেলে প্রবাসী। পরিবারের অভাব অনটনে পড়ালেখা বাদ দিয়ে মাত্র ১৪ বছর বয়সেই তাকে নিতে হয় সংসারের দায়িত্ব।

বাবার দুধ ব্যবসায় উদ্বুদ্ধ হয়ে তখন থেকেই বাড়ি বাড়ি গিয়ে গরুর দুধ সংগ্রহ করে হাট বাজারসহ বিভিন্ন স্থানে সরবরাহ করে আসছেন। 

মো.কবিরুল ইসলাম জানান, আমার পড়ালেখার খরচ চালানোর মতো পরিবারের সামর্থ্য ছিল না। যার কারণেই বেছে নিতে হয় উপার্জনের পথ। তখন থেকেই দুধের ব্যবসা রয়েছি। আয় রোজগার কম হলেও বদলাইনি কর্মজীবনের শুরুর এই গোয়াল পেশা।

কষ্টে উপার্জিত টাকা জমা করে ২০১৩ সালে স্বামী-স্ত্রী একসঙ্গে হজ পালন করেছেন। দীর্ঘদিন বাইসাইকেল চেপে দুধ সরবরাহ করলেও বর্তমানে মানুষের জীবনমান উন্নয়নের সঙ্গে তারও বেড়েছে যাতায়াতের ধরন। ২৬ হাজার টাকা দিয়ে কিনেছেন ইজি বাইকের ব্যাটারি চালিত মোটরসাইকেল।

সে মোটরসাইকেলে চেপে এখন তিনি বিভিন্ন স্থানে গিয়ে দুধ সরবরাহ করে থাকেন। প্রতিদিন প্রায় তিন থেকে চার মণ দুধ সংগ্রহ করে বিক্রি করে থাকেন।

তার দাবি- তিনি সৎভাবেই দুধের ব্যবসা করে সংসারের খরচ চালান। তিনি জানান, যতদিন সুস্থ থাকবেন ততদিন এই ব্যবসা চালিয়ে যাবেন।

গাজীপুর কথা

আরো পড়ুন