ঢাকা,  রোববার  ০২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পরিবেশের ক্ষতিসাধন

গাজীপুরে সাত প্রতিষ্ঠানকে দুই কোটি ৯২ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ২২:০৫, ১৯ মে ২০২৪

গাজীপুরে সাত প্রতিষ্ঠানকে দুই কোটি ৯২ লাখ টাকা জরিমানা

ফাইল ছবি

পরিবেশের ক্ষতিসাধন এবং ছাড়পত্র ছাড়া প্রতিষ্ঠান চালোনোর অভিযোগে গাজীপুরের ভাওয়াল রিসোর্টসহ সাত প্রতিষ্ঠানকে দুই কোটি ৯২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ছাড়াপত্র না নেওয়া করা পর্যন্ত তাদের কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (১৯ মে) বিকেলে জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নয়ন মিয়া বিষয়টি নিশ্চিত করেন।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গাজীপুরে বনের জমির দখল করে দীর্ঘদিন ধরে ভাওয়াল রিসোর্ট, হোটেল এক্স ব্যবসা করে আসছে। তারা পরিবেশ অধিদপ্তরের কোনো ছাড়াপত্রও নেননি। এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং একটি কমিটি গঠন করে। ওই কমিটি গত কয়েকদিনে গাজীপুরে সাতটি প্রতিষ্ঠান পরিদর্শন করেন এবং নানা অনিয়ম পান। এছাড়া কোনো প্রতিষ্ঠানই পরিবেশের ছাড়পত্র দেখাতে পারেনি।

পরে গাজীপুরের সাতটি প্রতিষ্ঠান মালিকদের ১৪ মে শুনানিতে ডাকা হয়। শুনানি শেষে সদর উপজেলার নলজানি এলাকার ভাওয়াল রিসোর্ট অ্যান্ড স্পা সেন্টারকে দুই কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া রাজেন্দ্রপুর এলাকায় বনের জমিতে অবস্থিত হোটেল এক্সকে ১০ লাখ টাকা, সদর উপজেলার ভবনীপুর এলাকা ইউনাইটেড শক্তি লিমিটেড নামক একটি প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা, শিরিরচালা এলাকার কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লিমিটেড নামক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা, একই এলাকার মেঘনা অ্যাসোসিয়েটস লিমিটেড নামক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা, ভবানীপুর এলাকার সোয়ান নিট কম্পোজিট লিমিটেডকে ১২ লাখ টাকা, একই এলাকার হলিকেয়ার ডায়গনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়।

পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মো. নয়ন মিয়া জানান, পরিবেশের ক্ষতি সাধন করাসহ ছাড়পত্র না থাকায় তাদের এসব জরিমানা করা হয়েছে। পরিবেশ রক্ষায় অধিদপ্তরের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।