ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

করোনা ছড়িয়েছে বনরুই থেকে: গবেষণা

প্রকাশিত: ০৪:৫১, ৩০ মার্চ ২০২০

করোনা ছড়িয়েছে বনরুই থেকে: গবেষণা

চীনর উহান থেকে বাদুড়ের মাধ্যমে করোনা ভাইরাস বা কোভিড-১৯ ছড়িয়েছে বলে মোটামুটি নিশ্চিত হয়েছিলেন অনেক গবেষক। তবে বিখ্যাত মেডিকেল জার্নাল ন্যাচারের এক গবেষণাপত্রে দাবি করা হয়েছে, বনরুই থেকে এই ভাইরাস ছড়িয়েছে।

চীনে পাচার হওয়ার বনরুই-এ করোনা ভাইরাসের ২টি ধরনের উপস্থিতি পেয়েছেন গবেষকরা। ওই ২ ধরনের করোনা ভাইরাসের সঙ্গে মানুষের শরীরে প্রাপ্ত করোনা ভাইরাসের মিল রয়েছে।

হংকং ইউনিভার্সিটির গবেষকদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, চীনে যে বনরুই-এ করোনা ভাইরাস পাওয়া গেছে সেই বনরুই মালয় প্রজাতীর। এটি পাচার হয়ে চীনের বাজারে যায়।

বনরুই পৃথিবীর সবচেয়ে বেশি চোরাই পথে পাচার হওয়া স্তন্যপায়ী প্রাণীর মধ্যে একটি, জড়িবুটি ওষুধ তৈরিতেও এটি ব্যবহার হয়ে থাকে।

বন্য প্রাণী থেকে ছড়িয়ে পড়া রোগবালাই নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান ‘ইকো হেলথ অ্যালায়েন্স’ এর প্রেসিডেন্ট পিটার ডাসক গণমাধ্যমকে বলেছেন, ছড়িয়ে পড়া মহামারির সঙ্গে বনরুইয়ের সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, ভাইরাসটি কোথা থেকে ছড়িয়েছে, তা খুঁজে বের করতে হবে। সম্ভবত বাদুড় থেকে। পরে ওই বাদুড় থেকে আরও একটি স্তন্যপায়ী প্রাণীর শরীরে ছড়ায়।

যুক্তরাজ্যভিত্তিক প্রখ্যাত মেডিকেল জার্নাল নেচারে কয়েকজন বিজ্ঞানীর এক গবেষণাপত্রে দাবি করা হয়েছে, বাদুড়ের শরীরেও করোনাভাইরাস আছে এবং তার সঙ্গে মানুষের শরীরে সংক্রমিত ভাইরাসের আরও বেশি মিল আছে। কিন্তু ভাইরাসের একটি অংশ, যা মানুষের শরীরের কোষ ভেদ করে ভেতরে ঢুকতে ভাইরাসটিকে সহায়তা করে, তার সঙ্গে এর মিল নেই।

সহগবেষক সিডনি ইউনিভার্সিটির অধ্যাপক এডওয়ার্ড হোমস বলেন, এর অর্থ হলো বন্য প্রাণীদের মধ্যে এমন ভাইরাস আছে, যে ভাইরাস মানুষকে সংক্রমিত করছে।
 

গাজীপুর কথা