ঢাকা,  রোববার  ১৬ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েডের জনপ্রিয় ফিচার ওয়েবেও পাবেন

প্রকাশিত: ১৫:১৪, ২২ মে ২০২৪

হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েডের জনপ্রিয় ফিচার ওয়েবেও পাবেন

ফাইল ছবি

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ অ্যাপ বদলে যাচ্ছে। মেটা সাইটটিতে নানান পরিবর্তন আনতে চলেছে। এরই মধ্যে একাধিক নতুন ডিজাইন যুক্ত হয়েছে সাইটটিতে। এই অ্যাপের একটি বড় সুবিধা হচ্ছে পিন চ্যাট। অর্থাৎ অসংখ্য চ্যাটের ভিড়ে আপনার জরুরি চ্যাট যাতে হারিয়ে না যায় এজন্য চ্যাট পিন করে রাখা যায়।

তবে এই ফিচার এতোদিন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পেতেন। তবে এখন ওয়েব ব্যবহারকারীরাও হোয়াটসঅ্যাপের এই সুবিধা পাবেন। এতে ডিভাইস বায়োমেট্রিক্সের উপর বাড়তি নিরাপত্তা পাওয়া যাবে। অন্য কেউ চ্যাটের অ্যাক্সেস পাবে না। নতুন অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে হোয়াটসঅ্যাপ চ্যাটগুলো লিঙ্ক করা ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যায়। মূল ডিভাইসেও সেগুলো লক করা থাকে।

লিঙ্ক করা ডিভাইসে হোয়াটসঅ্যাপ চ্যাট লক কীভাবে কাজ করে: বিটার নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ ২.২৪.১১.৯-এ এখন পর্যন্ত নির্বাচিত ব্যবহারকারী এই ফিচার পরীক্ষা করে দেখছেন। পরীক্ষিত ফিচারের স্ক্রিনশট চলতি সপ্তাহে শেয়ার করেছে ওয়েবিটাইনফো। স্ক্রিনশটে খুব স্পষ্টভাবে লিঙ্কড ডিভাইসের হোয়াটসঅ্যাপ স্ক্রিনের উপরের দিকে লকড চ্যাট ফোল্ডারটি দেখা যাচ্ছে।

নতুন এই ফিচারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো, বর্তমান চ্যাট লক পিন লিঙ্কড ডিভাইসে কাজ করবে না। এজন্য ব্যবহারকারীকে মূল ডিভাইসের সেটিংসে গিয়ে সিক্রেট কোড তৈরি করতে হবে। টিপস্টাররা জানাচ্ছে, ‘সিক্রেট কোড কনফিগার করলে সুরক্ষিত কথোপকথনগুলো লিঙ্ক করা ডিভাইসের চ্যাট লিস্ট থেকে অদৃশ্য হয়ে যাবে।’

বিটা ভার্সনেও ইঙ্গিত দেওয়া হয়েছে যে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিভাইসে সেট আপ করা সিক্রেট কোড সব লিঙ্ক করা ডিভাইসে সিঙ্ক করা যেতে পারে, যাতে ব্যবহারকারীকে প্রতিটা ডিভাইসের জন্য আলাদা আলাদা ভাবে সেট আপ করতে না হয়।

হোয়াটসঅ্যাপে লক করা চ্যাট শুধু ব্যবহারকারীর ফোনের সঙ্গেই সামঞ্জস্যপূর্ণ ছিল। তাই ব্যবহারকারী যদি একটি ব্রাউজারে হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণ ব্যবহার করেন, তাহলে লক করা চ্যাটগুলো স্বয়ংক্রিয়ভাবে সবার কাছে দৃশ্যমান হত। এখন এই ফিচার এলে সেই সমস্যা আর থাকবে না। ব্যবহারকারীরা তাদের ডিভাইস হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করবেন। ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া