ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ইসরায়েলে ২৫ বিলিয়ন ডলারের পরিকল্পনা বাতিল করছে ইন্টেল

প্রকাশিত: ০১:৫৬, ১৬ জুন ২০২৪

ইসরায়েলে ২৫ বিলিয়ন ডলারের পরিকল্পনা বাতিল করছে ইন্টেল

ছবি: সংগৃহীত

ইসরায়েলে ২৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে কারখানার তৈরির পরিকল্পনা বাতিল করছে যুক্তরাষ্ট্রের চিপমেকার কোম্পানি ইন্টেল। মঙ্গলবার এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

ইসরায়েলের আর্থিক সংবাদমাধ্যম ক্যালকালিস্টের বরাত দিয়ে রয়টার্স জানায়, কারখানা তৈরির পরিকল্পনা বাতিল প্রসঙ্গে কোন কিছু নিশ্চিত বা অস্বীকার করেনি ইন্টেল।

তবে মার্কিন সংস্থাটি ইসরায়েলের প্রকল্পটির কথা সরাসরি উল্লেখ না করে বড় প্রকল্পগুলো সময়ের সঙ্গে পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে।

ইন্টেল এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েল আমাদের বিশ্বব্যাপী উৎপাদন ও গবেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং আমরা এই অঞ্চলের জন্য সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি’।

উল্লেখ্য, দেশটিতে ইন্টেল চারটি উন্নয়ন ও উৎপাদন সাইট পরিচালনা করে। যার মধ্যে কিরিয়াট গ্যাটে রয়েছে ‘ফ্যাব ২৮’ নামক একটি উৎপাদন কারখানা। সেখানে ইন্টেল-৭ প্রযুক্তি বা ১০ ন্যানোমিটার চিপ তৈরি করে। নতুন প্লান্টটি ‘ফ্যাব ৩৮’ নামে আগামী ২০২৮ সালে তৈরি হওয়ার কথা ছিল। তবে সেই সম্ভাবনা আর থাকছে না। বর্তমানে, ইসরায়েলে ইন্টেলের প্রায় ১২শ’ কর্মী নিয়োগ রয়েছে।