ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গরমে শরীরচর্চা করার আগে এই বিষয়গুলো মাথায় রাখুন

প্রকাশিত: ২৩:৫৩, ২২ এপ্রিল ২০২৪

গরমে শরীরচর্চা করার আগে এই বিষয়গুলো মাথায় রাখুন

প্রতীকী ছবি

একদিকে তাপপ্রবাহের হুঁশিয়ারি, অন্যদিকে বৃষ্টির দেখা নেই। এই ভয়ংকর পরিস্থিতিতে শরীরচর্চা কিন্তু বেশ ঝুঁকির। তাহলে কী করবেন? ব্যায়াম কি ছেড়ে দেবেন? এ রকম সিদ্ধান্ত না নিয়ে না ছেড়ে শরীরচর্চা করার সময় কয়েকটি বিষয়ের খেয়াল রাখবেন।

শরীরচর্চা করার কিছু সময় আগে ঠান্ডা পানিতে স্নান করে নেবেন। স্নান করার পরই ভেজা শরীরে কিন্তু ওয়ার্ক আউট শুরু করে দেবেন না। আগে শরীর ও মাথার চুল ভালো করে শুকিয়ে নেবেন। একটু বিশ্রাম নিয়ে পরিশ্রম শুরু করবেন।

এই সময় শরীরকে আর্দ্র রাখা খুবই প্রয়োজন। তাই শরীরচর্চার মাঝে মাঝে বিরতি নিন এবং সেই সময় পানি বা এনার্জি ড্রিংকস ট্রেনারের পরামর্শ মেনে খেতে থাকুন। এতে আপনার শরীরের সোডিয়াম, পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকবে।

গরমের এই সময় শরীরচর্চা করার ক্ষেত্রে পোশাক খুবই গুরুত্বপূর্ণ। যতটা পারবেন হালকা পোশাক পরবেন। তাতে সুবিধা হবে। আবার ঘাম হলে তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। পোশাকের রংও হালকা হওয়া ভালো। তা চোখের জন্য আরামদায়ক।

যারা সাইকেল চালান, তারা চেষ্টা করবেন একটু উজ্জ্বল রঙের পোশাক পরবেন। আর ভোরবেলা সাইকেল নিয়ে বেরোনোই ভালো। আর হ্যাঁ, সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। সানস্ক্রিন শুধুমাত্র গায়ের রং বাঁচাতে লাগায় না, তা সূর্যের ক্ষতিকারক রশ্মির থেকেও অনেকটা রক্ষা করে।

গরমে কোনো সময় শরীরচর্চা করছেন তা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। এখন রোদের যা তাপ তাতে, সকাল দশটার পর এবং বিকেল চারটার আগে ওয়ার্ক আউট না করাই ভালো। সবচেয়ে ভালো সময় ভোরবেলা। সেই সময় উঠে কাজটি সেরে নিতে পারেন। আর হ্যাঁ, এই সময় ইন্ডোর ওয়ার্ক আউট সেশন করাই সবচেয়ে ভালো।