ঢাকা,  শুক্রবার  ১৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়

হার্ভার্ডে উড়ল ফিলিস্তিনি পতাকা

প্রকাশিত: ১৩:৩১, ৩০ এপ্রিল ২০২৪

হার্ভার্ডে উড়ল ফিলিস্তিনি পতাকা

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। অনেক বিশ্ববিদ্যালয়ে ক্লাস বর্জন করেছেন শিক্ষার্থীরা। সপ্তাহ ধরে চলা এ আন্দোলন থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। গতকাল যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় ফিলিস্তিনি সমর্থকদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলপন্থি সমর্থক ও পুলিশ।

এদিকে হোয়াইট হাউস থেকে বলা হচ্ছে, বিক্ষোভ অবশ্যই শান্তিপূর্ণ থাকতে হবে। গাজায় শান্তিপ্রত্যাশীরা দাবি করেছে, তাদের আন্দোলন অবশ্যই শান্তিপূর্ণ। গাজায় শান্তি ফেরানোর দাবি তাদের অবশ্যই যৌক্তিক। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি এবিসিকে বলেছেন, মার্কিন সরকার ইসরায়েল-গাজা যুদ্ধ নিয়ে বিক্ষোভকারীদের বিক্ষোভের অধিকারকে সম্মান করে। কিন্তু তিনি রিপোর্ট করা ইহুদি-বিদ্বেষী ঘটনার নিন্দা করেছেন। এর মধ্যেই বিশ্ববিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনি পতাকা উত্তোলন করেছেন বিক্ষোভরত শিক্ষার্থীরা। গতকাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট ও এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ অব্যাহত রয়েছে। অন্যদিকে কর্তৃপক্ষ সপ্তাহান্তে প্রায় ২৭৫ জনকে গ্রেফতার করেছে। এক সপ্তাহেরও বেশি আগে নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া এ বিক্ষোভ দ্রুত আমেরিকার অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়েছে। এদিকে গাজায় ইসরায়েলের আগ্রাসনের কারণে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হওয়া এ ফিলিস্তিনপন্থি বিক্ষোভ অব্যাহত থাকার পাশাপাশি পুলিশি দমনপীড়ন এবং গ্রেফতার অভিযানও অব্যাহত রয়েছে। 

এনডিটিভি বলছে, চলমান প্রতিবাদ-বিক্ষোভের মধ্যেই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভকারীরা ক্যাম্পাসের ভিতরেই ফিলিস্তিনি পতাকা উত্তোলন করেছেন। ক্যাম্পাসের আইভি লিগ স্কুলের সামনে যেখানে এ পতাকা উত্তোলন করা হয় সে জায়গাটি সাধারণত যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকার জন্য সংরক্ষিত। এ ছাড়া তারা ওয়াশিংটন হিলটন হোটেলের ওপরের ফ্লোরের জানালা থেকেও একটি বিশালাকার ফিলিস্তিনি পতাকা উত্তোলন করেছিল। এটি মূলত হোয়াইট হাউস সংবাদদাতা সমিতির বার্ষিক নৈশভোজের স্থান। এদিকে বিক্ষোভের মধ্যেই চারটি পৃথক ক্যাম্পাস থেকে পুলিশ প্রায় ২৭৫ জনকে গ্রেফতার করেছে। এর মধ্যে বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটিতে ১০০ জন, সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ৮০, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে ৭২ জন এবং ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে চলমান এসব বিক্ষোভ মার্কিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসকদের জন্য বড় চ্যালেঞ্জ তৈরি করেছে।