বুধবার  ০৫ অক্টোবর ২০২২,   আশ্বিন ১৯ ১৪২৯,  ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বের সবচেয়ে বড় ৫ ধর্ম [অনুসারী সংখ্যার দিক দিয়ে]

প্রকাশিত: ২০:৪৯, ১৯ আগস্ট ২০২২

আপডেট: ২০:৫২, ১৯ আগস্ট ২০২২

বিশ্বের সবচেয়ে বড় ৫ ধর্ম [অনুসারী সংখ্যার দিক দিয়ে]

বিশ্বের সবচেয়ে বড় ৫ ধর্ম

আন্তর্জাতিক, রাজনৈতিক আর বিনোদন নিয়ে তর্ক বিতর্ক চলার পাশাপাশি আর যেই বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক হয় তা হচ্ছে ধর্ম। আর সেই বিতর্কের অন্যতম একটি বিষয় হচ্ছে অনুসারীর সংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় ধর্ম কোনটি। তবে নানা মতপার্থক্য থাকলেও একটা বিষয় সকলেই জানেন যে, বিশ্বের প্রধান ধর্ম ৪টি। যেগুলো হল হিন্দু, ইসলাম, বৌদ্ধ আর খ্রিস্টান। এর বাইরেও পৃথিবীতে আরো ৪ হাজারের বেশি ধর্ম আছে। তবে বাকি ধর্মগুলোর অনুসারী সংখ্যা খুবই কম। কেননা বিশ্বের সবচেয়ে বড় ৫ টি ধর্মের লোকই বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৮২.৮%। এর বাইরে ১৪.১% মানুষ ধর্মনিরপেক্ষ বা নাস্তিক। আর বাকি ধর্মগুলোর অনুসারী মাত্র ৩.১%। যাই হোক, চলুন আর কথা না বাড়িয়ে জেনে নিই, অনুসারী সংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ৫ ধর্ম কোনগুলো।

 

চীনা লোক ধর্ম

চীনা লোক ধর্ম

অনুসারী সংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় ৫ ধর্ম গুলোর মধ্যে ৫ম স্থানে আছে চীনা লোক ধর্ম। চীনের আনাচেকানাচে ছড়িয়ে আছে এসব স্থানীয় লোকধর্ম। চীনারা যদিও ধর্ম পালনে খুব একটা আগ্রহী নয়, তবুও চীনের সুবিশাল জনগোষ্ঠীর একটা বিশাল অংশ এই চীনা লোক ধর্মের অনুসারী। চীনের এই ধর্ম হ্যান ধর্ম নামেও পরিচিত। বর্তমানে এ ধর্মের অনুসারী প্রায় ৩৯৪ মিলিয়ন বা ৩৯ কোটি ৪০ লাখ, যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৫%।

 

বৌদ্ধ ধর্ম

বৌদ্ধ ধর্ম
অনুসারী সংখ্যার দিক দিয়ে বিশ্বের ৪র্থ বৃহত্তম ধর্ম হল বৌদ্ধ ধর্ম। পৃথিবীজুড়ে বৌদ্ধ ধর্মে বিশ্বাসী মানুষের সংখ্যা আনুমানিক ৫০৬ মিলিয়ন বা ৫০ কোটি ৬০ লাখ, যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৬.৬%। মহামানব সিদ্ধার্থ তথা গৌতম বুদ্ধের প্রচারিত বিশ্বাস ও জীবনদর্শনই বৌদ্ধ ধর্ম। এ ধর্মের উপাসনালয় মঠ নামে পরিচিত। আর তাদের প্রধান ধর্মগ্রন্থের নাম ত্রিপিটক। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক বৌদ্ধধর্মালম্বী মানুষের বসবাস চীনে। এর বাইরে থাইল্যান্ড, জাপান, মায়ানমার, শ্রীলংকা, নেপাল ও ভুটানে অনেক বৌদ্ধধর্মালম্বীদের বসবাস। ২০১১ আদমশুমারি অনুযায়ী বাংলাদেশেও প্রায় ৭ লাখ ২০ হাজারের মত বৌদ্ধধর্মালম্বী বসবাস করে।

 

হিন্দু ধর্ম

হিন্দু ধর্ম

অনুসারী সংখ্যার দিক দিয়ে বিশ্বের ৩য় বৃহত্তম ধর্ম হল হিন্দুধর্ম বা সনাতন ধর্ম। অনেকের মতে এটিই বিশ্বের সবচেয়ে প্রাচীন ধর্ম। পবিত্র বেদ, উপনিষদ, শ্রীমদ্ভগবদ্গীতা হলো হিন্দুধর্মের প্রধান প্রধান ধর্মগ্রন্থ। আর এ ধর্মের উপাসনালয়কে বলা হয় মন্দির। বিশ্বে বর্তমানে হিন্দু ধর্মের অনুসারী প্রায় ১.২ বিলিয়ন বা ১২০ কোটি, যা বিশ্বের মোট জনসংখ্যার ১৫.২%। তবে এদের অধিকাংশের বসবাসই দক্ষিণ এশিয়ায়। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক হিন্দুধর্মালম্বী মানুষ বসবাস করে ভারতে। এর বাইরে নেপাল, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, আমেরিকা, মালয়েশিয়া ও ইংল্যান্ডেও অনেক হিন্দুধর্মালম্বী আছেন। ২০১১ আদমশুমারি অনুযায়ী বাংলাদেশে হিন্দুধর্মালম্বীদের সংখ্যা প্রায় ১ কোটি ৪৩ লাখ (বিশ্বে ৩য়)।

 

ইসলাম ধর্ম

ইসলাম ধর্ম

অনুসারী সংখ্যার দিক দিয়ে বিশ্বের ২য় বৃহত্তম ধর্ম হল ইসলাম ধর্ম। সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, ইসলাম ধর্মই বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ধর্ম। ইসলাম ধর্মের মূল ধর্মগ্রন্থ পবিত্র কুরআন। কালেমা, নামায, রোজা, হজ্ব এবং যাকাত- এই ৫টিকে বলা হয় ইসলামের মূল স্তম্ভ। এই ধর্মের উপাসনালয়ের নাম মসজিদ। বিশ্বে ইসলাম ধর্মের অনুসারীর সংখ্যা প্রায় ১.৯ বিলিয়ন বা ১৯০ কোটি, যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ২৪.৯%। বিশ্বের প্রায় সব দেশেই মুসলমানদের বসবাস রয়েছে। তবে সবচেয়ে বেশি মুসলিম বাস করে ইন্দোনেশিয়াতে। এর বাইরে পাকিস্তান, ভারত, বাংলাদেশ, নাইজেরিয়া, মিশর, ইরান, তুরস্ক, আলজেরিয়া ও সুদানেও অনেক মুসলিম বসবাস করেন। ২০১১ আদমশুমারি অনুযায়ী বাংলাদেশে ইসলাম ধর্মালম্বীদের সংখ্যা প্রায় ১৫ কোটি ৩৭ লাখ (বিশ্বে ৪র্থ)।

 

খ্রিস্ট ধর্ম

খ্রিস্ট ধর্ম

অনুসারী সংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ধর্ম হল খ্রিস্ট ধর্ম [উইকিপেডিয়া]। যীশুখ্রিস্টের জীবন ও শিক্ষার উপর ভিত্তি করে প্রচলিত হয় এই খ্রিস্টান ধর্ম। খ্রিস্ট ধর্মের মূল ধর্মগ্রন্থ পবিত্র বাইবেল। আর এ ধর্মের অনুসারীদের উপাসনালয়কে বলা হয় চার্চ বা গির্জা। পৃথিবীজুড়ে প্রায় ২.৪ বিলিয়ন বা ২৪০ কোটির মতো মানুষ এই ধর্মের অনুসারী, যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৩১.১%। বিশ্বের প্রায় সব দেশেই খ্রিস্টানদের বসবাস রয়েছে। তবে সবচেয়ে বেশি খ্রিস্টধর্মালম্বী বাস করে আমেরিকাতে। এর বাইরে ব্রাজিল, মেক্সিকো, ফিলিপাইন, ইথিওপিয়া, নাইজেরিয়া, রাশিয়া, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, ইটালি ও জার্মানিতেও অনেক খ্রিস্টধর্মালম্বী বসবাস করেন। ২০১১ আদমশুমারি অনুযায়ী বাংলাদেশে খ্রিস্টধর্মালম্বীদের সংখ্যা প্রায় ৪ লাখ ২০ হাজার।