ঢাকা,  শুক্রবার  ১৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাউবিতে আগামী দিনের উদ্যোক্তার ক্ষমতায়নের উপর সেমিনার ও সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: ২২:১১, ২৯ এপ্রিল ২০২৪

বাউবিতে আগামী দিনের উদ্যোক্তার ক্ষমতায়নের উপর সেমিনার ও সমঝোতা চুক্তি স্বাক্ষর

সংগৃহিত ছবি

সেমিনারের পরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশন এর মধ্যে অনলইন প্লাটফর্ম ব্যবহার করে একডেমিক প্রোগ্রামের উন্নয়ন, উদ্যোক্তা ও নতুন কর্মসংস্থান তৈরি, সার্টিফিকেট এবং ডিপ্লোমা প্রোগ্রাম চালুর বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

বাউবির পক্ষ্যে রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম এবং অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ্যে মোসতারি মোর্শেদ স্মৃতি আগামী পাঁচ বছরের জন্য সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এসময়ে বাউবির উপ—উপাচার্য, ট্রেজারার, ডিন,পরিচালক ও শিক্ষকবৃন্দ এবং অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের সদস্য একুশে পদক প্রাপ্ত কন্ঠ শিল্পী শুভ্র দে সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধŸতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুল এবং বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার্স অ্যাসোসিয়েশন এর যৌথ উদ্যোগে "আগামী দিনের উদ্যোক্তার ক্ষমতায়ন: অনলাইন উদ্যোক্তার জয়জয়কার" শীর্ষক এক সেমিনার ২৯ এপ্রিল ২০২ সোমবার গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

সেমিনারে বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি এবং শাহজালাল ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ আক্তারুজ্জামান সরকার মূল প্রবন্ধ উপস্থাপন করেন । তিনি তার বক্তব্যে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের কারণে ব্যবসায়িক মডেল পরিবর্তন হচ্ছে বলে মন্তব্য করেন । এই পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর জন্য বাংলাদেশে ডিজিটাল লিটারেসি, সাইবার সিকিউরিটি এবং যথাযথ আইনি কাঠামো প্রণয়নের ওপর গুরুত্ব আরোপ করেন।

সেমিনারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বিশ্ববিদ্যালয়ের দেশব্যাপী নেটওয়ার্ক ও প্রযুক্তি ব্যবহার করে উদ্যোক্তার উন্নয়নের ওপর একাডেমিক প্রোগ্রাম চালুর কথা বলেন । তিনি আরো বলেন, উদ্যোক্তার উন্নয়নমূলক একাডেমিক প্রোগ্রামগুলো নতুন কর্মসংস্থান তৈরি, জিডিপি বৃদ্ধি এবং বর্তমান সরকারের স্মার্ট—বাংলাদেশ কর্মসূচিতে সহায়ক ভূমিকা পালন করবে। সেমিনারে ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশন এর সাথে বিশেষ প্ল্যাটফর্ম ব্যবহার করে উদ্যোক্তার উন্নয়নমূলক প্রোগ্রাম চালু করার বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সেমিনারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো—উপাচার্য (প্রশাসন) অধ্যাপক নাসিম বানু, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোস্তফা কামাল আজাদ, রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম, ডিনবৃন্দ, পরিচালকগণ এবং শিক্ষক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সকলেই ওপেন স্কুল থেকে ই—লার্নিং এর মাধ্যমে উদ্যোক্তার উন্নয়নমূলক প্রোগ্রাম চালু করার উদ্যোগের জন্য প্রশংসা করেন। সেমিনার সঞ্চালনা করেন ওপেন স্কুলের শিক্ষক ড. মো: মিজানুর রহমান।