ঢাকা,  বুধবার  ১৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে আঙুর চাষে বাজিমাত সবুজের

প্রকাশিত: ১৪:৫৯, ২৯ এপ্রিল ২০২৪

গাজীপুরে আঙুর চাষে বাজিমাত সবুজের

সংগৃহিত ছবি

গাজীপুরের শ্রীপুরে নিজ জমিতে বাণিজ্যিকভাবে আঙুর চাষ করে সফলতা পেয়েছেন কৃষি উদ্যোক্তা সবুজ। তিনি ইউটিউবে আঙুর চাষ দেখে উদ্বুদ্ধ হন। পরবর্তীতে পরিকল্পনা করেন বাড়ির আঙ্গিনার পতিত জায়গায় আঙুর চাষ করার। ২০ শতাংশের জমিতে প্রথমে ২৫টি আঙুরের চারা রোপণ করেন। শুরু করেন আঙুর চাষ, প্রথমবারেই এ ফল চাষে বাজিমাত করেন সবুজ ।

এদিকে আঙুর চাষে তার সফলতা দেখে প্রতিদিনই বিভিন্ন এলাকার মানুষ আঙুর বাগান দেখতে আসছেন। এমন বাগান করতে আগ্রহী হচ্ছেন নতুন নতুন উদ্যোক্তা।

থোকায় থোকায় ঝুলছে আঙুর। দুই পাশে সারি সারি গাছে ধরেছে আঙুর, মাথার ওপর বাঁশের মাচায় ঝুলছে সবুজ আঙুর। একেক থোকায় শ-খানেক আঙুর। শ্রীপুর উপজেলার সাতখামাইর পশ্চিমপাড়া গ্রামের সবুজের বাগানে ফলেছে মিষ্টি আঙুর। সাড়া ফেলে দিয়েছেন তরুণ ওই কৃষক।

এ অঞ্চলের মাটিতে আঙুর চাষ করতে দেখে একসময় যারা সবুজকে নিয়ে উপহাস করেছিলেন; এখন তারাই হতবাক হয়ে তার গুণগান করছেন।

২০২৩ সালে প্রথমবার ঝিনাইদহের মহেশপুরের জগিহুদা গ্রামের আব্দুর রশিদের কাছ থেকে প্রতি পিস ৫৫০ টাকায় ভারতীয় সুপার সনিকা জাতের ২৫টি চারা কিনে আনেন। শুরু করেন আঙুর চাষ, তবে শুরুটা খুব একটা ভালো হয়নি। তাই বলে আশাও ছাড়েননি। তারপর মিলে কাঙ্ক্ষিত সফলতা। রোপণের এগারো মাসের মধ্যে গাছে ফল আসা শুরু করে। সবুজ আঙুর চাষের পাশাপাশি চারা উৎপাদনও করছেন। তার আঙুরের বাম্পার ফলন দেখে আশপাশের কৃষকরাও ভীষণ আগ্রহী হয়ে উঠছেন। স্থানীয় বিভিন্ন নার্সারির মালিক ও ব্যক্তি তার কাছ থেকে চারা সংগ্রহ করতে আসছেন। তিনি প্রতিটি আঙুরের কলম চারা মাত্র ২০০ টাকায় বিক্রি করছেন।

সবুজ জানান, প্রথমবার ১১ মাসের মাথায় গাছগুলোয় আঙুর ধরেছে এবং ৩ থেকে ৪শ কেজি ফল পাওয়ার আশা করছেন। গাছে প্রচুর পরিমাণ ফল হয়েছে। এ আঙুর গাছে ৩০ বছর পর্যন্ত ফল পাওয়া যায়। আঙুর গাছ ৮ ফুট দূরত্বে লাগানো হয়েছে। এ গাছ লাগানোর আগে জমি প্রস্তুত করে প্রতিটি গর্তে পাঁচ কেজি বিভিন্ন উপাদান ব্যবহার করেছেন। ৩ ফুট গর্ত করে ইটের গুঁড়া, মোটা বালু ও জৈব সার মাটির সঙ্গে মিশ্রণ করে দিয়েছেন। প্রতিটি গাছের গোড়া মাটি দিয়ে উঁচু করেছেন, যাতে পানি না জমে। আঙুর গাছ যাতে দ্রুত লম্বা হতে পারে তার জন্য উঁচু করে সিমেন্টের খুঁটি এবং বাঁশ দিয়ে মাচা তৈরি করেছেন। ফলে ঝড়-বৃষ্টি এলে গাছ ভেঙে পড়ার আশঙ্কা কম থাকে।

সবুজ নিজের আঙুর বাগানকে উপজেলার একমাত্র বাগান দাবি করে আরও বলেন, ‘আশা করি এ বছর ভালো ফল পাব। সাধারণত ৮০-৮৫ দিনে ফল খাওয়ার উপযোগী হয়। এখন যে ফল দেখছেন, তা আগামী তিন সপ্তাহের মধ্যে খাওয়া যাবে। সবচেয়ে বড় কষ্টের বিষয় হলো, এর চাষ যখন শুরু করি; তখন আশপাশের মানুষ বিভিন্নভাবে উপহাস করতে থাকে। অনেকে পাগলও বলেন।’

তিনি বলেন, ‘দোকানে তো বসতেই পারতাম না। এখন আমার আনন্দ ধরে না। প্রতিদিন আঙুর দেখার জন্য অনেকের সাক্ষাৎ মিলছে। আশা করি এ বছর অনেক লাভবান হতে পারব। কোনো মানুষের কাছ থেকে সহযোগিতা পাইনি। এখন স্থানীয় কৃষি অফিসসহ সব সময় মানুষ পাশে থাকছে। এ পর্যন্ত প্রায় ২ থেকে ৩ লাখ টাকা খরচ হয়েছে। তবে এখন আর তেমন বেশি খরচ নেই।

স্থানীয়রা জানান, আঙুর বাগান নিয়ে সবুজ প্রচুর খাটাখাটনি করেন। প্রচণ্ড খরায়ও বাগানে ২ ঘণ্টা পানি দেওয়ার কাজ করেন। সবুজ একাই বাগানে কাজ করতেন। তার স্ত্রী তাকে মাঝেমধ্যে সহযোগিতা করেন। আঙুর বাগান করে এবার তিনি লাভবান হবেন।

শ্রীপুর উপজেলার কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা বলেন, কৃষি অফিসের সহযোগিতায় সার ব্যবস্থাপনা, পানি ব্যবস্থাপনা এবং বালাই ব্যবস্থাপনার মাধ্যমে আরও বৃহদাকারে শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে। সবুজ এখানে জৈবিক বালাই ব্যবস্থাপনার মাধ্যমে কোনো প্রকার কীটনাশক ছাড়াই আঙুরের চাষ করছেন।