ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সিএজির ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিনের বিশেষ সেবা কার্যক্রম

প্রকাশিত: ১৩:০৬, ১০ মে ২০২৪

সিএজির ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিনের বিশেষ সেবা কার্যক্রম

ফাইল ছবি

বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) হলো দেশের সর্বোচ্চ অডিট ইনস্টিটিউশন। এই ইনস্টিটিউটটি প্রজাতন্ত্রের হিসাব রক্ষণ করার জন্য দায়বদ্ধ এবং সরকারের সমস্ত প্রাপ্তি ও ব্যয়ের নিরীক্ষণ করে। সিএজির প্রতিবেদনেই বাংলাদেশের সংসদে স্থায়ী কমিটি আলোচনা করে। আগামীকাল ১১ মে সিএজির ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৩ সালের এই দিনে মহা হিসাব নিরীক্ষক পদে প্রথম নিয়োগ দেওয়া হয়। এ দিবসটিকে কেন্দ্র করে সিএজি তিন দিনব্যাপী 'বিশেষ সেবা কার্যক্রম' গ্রহণ করেছে। এ কার্যক্রমে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার পাশাপাশি অডিট অধিদপ্তরসমূহে অডিট বিষয়ক সেবা এবং দেশব্যাপী সকল হিসাবরক্ষণ কার্যালয়ে বেতন-ভাতা, পেনশন, জিপিএফসহ অন্যান্য সেবা প্রদান করা হবে।

সিএজি কার্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিএজি কার্যালয়ের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১২ মে হতে ১৪ মে পর্যন্ত তিন দিনব্যাপী অডিট অধিদপ্তরসমূহ এবং হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ), কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ), অতিরিক্ত মহাপরিচালক (অর্থ), বাংলাদেশ রেলওয়ে, ঢাকা ও এর নিয়ন্ত্রণাধীন সকল কার্যালয় কর্তৃক বিশেষ সেবা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 

এর মধ্যে সিজিএ ও এর নিয়ন্ত্রণাধীন সকল কার্যালয়ে সম্মানিত পেনশনারগণের লাইফ ভেরিফিকেশন এবং লাইফ ভেরিফিকেশন অ্যাপ সম্পর্কে অবহিতকরণ ও হাতে-কলমে প্রশিক্ষণ; ওয়ানস্টপ সার্ভিস, হেল্পডেস্ক, কলসেন্টার ও ওয়েবসাইট সম্পর্কে অবহিতকরণ; পারিবারিক পেনশন প্রক্রিয়াকরণ (প্রাপ্ততা, মঞ্জুরি, নমিনি ইত্যাদি) বিষয়ক পরামর্শ প্রদান; পুনঃস্থাপিত পেনশন প্রক্রিয়াকরণের ক্ষেত্রে প্রাপ্যতা ও করণীয় বিষয়ক পরামর্শ প্রদান; প্রতিবন্ধী সন্তান ও এর প্রাপ্যতা ও করণীয় বিষয়ক সর্বশেস বিধি-বিধানের আলোকে পরামর্শ প্রদান; পেনশন ইএফটি সংক্রান্ত পরামর্শ প্রদান; সম্মানিত পেনশনারগণের বিভিন্ন তথ্য সংশোধ ও পরিবর্তন (ব্যাংক হিসাব নম্বর, মোবাই্ল নম্বর, নমিনি ইত্যাদি) সংক্রান্ত সেবা ও পরামর্শ প্রদান; ডিডিওগণ কর্তৃক অনলাই্নে সামারি বিল দাখিল এবং এ সংক্রান্ত প্রযোজ্য ডকুমেন্ট বিষয়ক পরামর্শ প্রদান; সরকারি কর্মচারীগণ কর্তৃক ডিপিএফ হিসাব খোলা, নমিনি এন্ট্রি, নমিনি পরিবর্তন বিষয়ক সেবা ও পরামর্শ প্রদান; সরকারি কর্মচারীগণ কর্তৃক জিপিএফ অগ্রিম গ্রহণ, চূড়ান্ত পরিশোধ বিষয়ক সেবা ও পরামর্শ প্রদান; অনলাই্নে টিএ এবং ডিএ বিল দাখিল প্রক্রিয়া অবহিতকরণ; সরকারি কর্মচারীগণ কর্তৃক বেতন-বিল দাখিল, এলপিসি, শিক্ষা ভাতা, ফিক্সেশন, ইএলপিসি, সংক্রান্ত সেবা; নিরীক্ষা আপত্তি নিষ্পত্তির প্রক্রিয়াসমূহ এবং প্রাক-নিরীক্ষা ও নিরীক্ষার মধ্যে সম্পর্ক বিষয়ে অবহিতকরণ এবং আইবাসপ্লাসপ্লাস সংক্রান্ত অন্যান্য সেবাসমূহ।

সিজিডিএফ কার্যালয় ও এর নিয়ন্ত্রণাধীন সকল কার্যালয়ে এনই কেস দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তির লক্ষ্যে করণীয় অবহিতকরণ; পারিবারিক পেনশন ও পুনঃস্থাপনকৃত পেনশন সংক্রান্ত সেবা ও পরামর্শ প্রদান; সম্মানিত পেনশনারদের লাই্ফ ভেরিফিকেশন; সম্মানিত পেনশনারগণের বিভিন্ন তথ্য সংশোধন ও পরিবর্তন (ব্যাংক হিসাব, মোবাইল নম্বর, নমিনি ইত্যাদি) সংক্রান্ত সেবা ও পরামর্শ প্রদান; জিপিএফ/ডিএসপিএফ/ডিএসওপি সম্পর্কিত বিল সংক্রান্ত সেবা ও পরামর্শ প্রদান; কম্যুটেশন বিল সংক্রান্ত সেবা ও পরামর্শ প্রদান এবং নিরীক্ষা আপত্তি নিষ্পত্তি পক্রিয়াসমূহ এবং প্রাক-নিরীক্ষা ও নিরীক্ষার মধ্যে সম্পর্ক বিষয়ে অবহিতকরণ।

অতিরিক্ত মহাপরিচালক (অর্থ) বাংলাদেশ রেলওয়ের কার্যালয় ও এর নিয়ন্ত্রণাধীন সকল কার্যালয়ে সম্মানিত পেনশনারদের লাইভ ভেরিফিকেশন; লাইফ ভেরিফিকেশন অ্যাপ সম্পর্কে অবহিতকরণ ও হাতে-কলমে প্রশিক্ষণ; হেল্পডেস্ক ও ওয়েবসাই্ট সম্পর্কে অবহিতকরণ; পারিবারিক পেনশন প্রক্রিয়াকরণ (প্রাপ্যতা, মঞ্জুরি, নমিনি ইত্যাদি) বিষয়ক পরামর্শ প্রদান; পুনস্থাপিত পেনশন প্রক্রিয়াকরণের ক্ষেত্রে প্রাপ্যতা ও করণীয় বিষয়ক পরামর্শ প্রদান; প্রতিবন্ধী সন্তান ও এর প্রাপ্যতা ও করণীয় বিষয়ক সর্বশেস বিধি-বিধানের আলোকে পরামর্শ প্রদান; পেনশন ইএফটি সংক্রান্ত পরামর্শ প্রদান; সম্মানিত পেনশনারগণের বিভিন্ন তথ্য সংশোধ ও পরিবর্তন (ব্যাংক হিসাব নম্বর, মোবাই্ল নম্বর, নমিনি ইত্যাদি) সংক্রান্ত সেবা ও পরামর্শ প্রদান; ডিডিওগণ কর্তৃক অনলাই্নে সামারি বিল দাখিল এবং এ সংক্রান্ত প্রযোজ্য ডকুমেন্ট বিষয়ক পরামর্শ প্রদান; বাংলাদেশ রেলওয়ের কর্মচারীগণ কর্তৃক ডিপিএফ হিসাব খোলা, নমিনি এন্ট্রি, নমিনি পরিবর্তন ও অন্যান্য ব্যক্তিগত তথ্য এন্ট্রিকরণ; রেলওয়ের কর্মচারীদের বেতন নির্ধারণ ও বেতল বিল দাখিল প্রক্রিয়া অবহিতকরণ এবং নিরীক্ষা আপত্তি নিষ্পত্তির প্রক্রিয়াসমূহ এবং প্রাক-নিরীক্ষা ও নিরীক্ষার মধ্যে সম্পর্ক বিষয়ে অবহিতকরণ।

এবং অডিট অধিদপ্তরসমূহে অডিট ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেমের (এএমএমএস-২) মাধ্যমে আপত্তির জবাব প্রদান বিষয়ে অবহিতকরণ; ব্রডশিট জবাবের আলোকে অডিট আপত্তি নিষ্পত্তিসংক্রান্ত পরামর্শ প্রদান; পাবলিক অ্যাকাউন্টস কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সেল্ফ অ্যাকাউন্টিং এন্ট্রি প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের এনওসি প্রদান; নিরীক্ষাধীন প্রতিষ্ঠানের অডিট আপত্তি রিকনসিলাশন; অডিট আপত্তি নিষ্পত্তির মাধ্যমে সম্মানিত পেনশনারদের সেবা প্রদানে আন্তরিক সহযোতি প্রদান এবং এসএপআই/নন এসএফআই আপত্তির জবাব প্রদান প্রক্রিয়া বিষয়ে অবহিতকরণ।

এ ছাড়া অন্য একটি অফিস আদেশে সিএজি জানিয়েছে, বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) কার্যালয়ের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১১ মে বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ১২ মে সিজিএ এবং সিজিডিএফ, অতিরিক্ত মহাপরিচালক (অর্থ), বাংলাদেশ রেলওয়ে, ঢাকা ও এর নিয়ন্ত্রণাধীন সকল কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পাশাপাশি প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশেষ সেবা কার্যক্রম উপলক্ষে অডিট অধিদপ্তরসমূহ এবং সিজিএ, সিজিডিএফ, অতিরিক্ত মহাপরিচালক (অর্থ), বাংলাদেশ রেলওয়ে, ঢাকা ও এর নিয়ন্ত্রণাধীন সকল কার্যালয়ে প্রয়োজনীয় ব্যানার/ফেস্টুন প্রস্তুত ও প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া বিশেষ সেবা কার্যক্রমকে গতিশীল ও ফলপ্রসূ করার লক্ষ্যে সকল কার্যালয় কর্তৃক প্রয়োজনীয় অন্যান্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।