ঢাকা,  সোমবার  ২০ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সংসদে বাণিজ্য প্রতিমন্ত্রী

পেঁয়াজসহ পচনশীল পণ্য সংরক্ষণে নির্মাণ হবে কোল্ডস্টোরেজ

প্রকাশিত: ২৩:২০, ৮ মে ২০২৪

পেঁয়াজসহ পচনশীল পণ্য সংরক্ষণে নির্মাণ হবে কোল্ডস্টোরেজ

ফাইল ছবি

দেশে পচনশীল খাদ্য দ্রব্য মজুতের লক্ষ্যে আধুনিক কোল্ড স্টোরেজ নির্মাণের উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। ‌পেঁয়াজসহ পচনশীল কৃষিজাত পণ্য সংরক্ষণের লক্ষ্যে আধুনিক হিমাগার টিসিবির মাধ্যমে নির্মাণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বুধবার (৮ মে) জাতীয় সংসদের অধিবেশনে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

আধুনিক হিমাগার নির্মাণে বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় ‘পেঁয়াজসহ পচনশীল কৃষিজাত পণ্যদ্রব্য সংরক্ষণের লক্ষ্যে আধুনিক হিমাগার নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। কোল্ড স্টোরেজ নির্মাণের জন্য ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ৪২৮ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে চলতি বছরের মার্চ থেকে ২০২৭ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। টিসিবি থেকে প্রকল্পের ডিপিপি প্রণয়ন করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। প্রকল্পটি সম্পূর্ণ অর্থায়নে বাস্তবায়নের পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগের অনুমতি গ্রহণের জন্য অর্থ বিভাগে পাঠানোর বিষয় প্রক্রিয়াধীন রয়েছে। অর্থ বিভাগের অনুমোদন পাওয়া গেলে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্প বাস্তবায়ন হলে ফরিদপুরে ১০ হাজার টন ধারণ ক্ষমতাসম্পন্ন একটি এবং পাবনা জেলায় ১০ হাজার টন ধারণ ক্ষমতাসম্পন্ন একটি হিমাগার নির্মিত হবে। এতে সর্বমোট ২০ হাজার টন পেঁয়াজ অথবা পচনশীল কৃষিজাত পণ্যদ্রব্য সংরক্ষণ করা যাবে। সংরক্ষিত পণ্যদ্রব্য দেশের বাজারে মূল্য নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে। মৌসুমের সময় পেঁয়াজসহ পচনশীল কৃষিজাত পণ্যদ্রব্য সংরক্ষণ করে কৃষকের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিতে ভূমিকা রাখবে।