ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

লেখার দক্ষতা বাড়াতে যা করবেন

প্রকাশিত: ১৬:৫৩, ২২ জুন ২০২৩

লেখার দক্ষতা বাড়াতে যা করবেন

প্রতীকী ছবি

কোনো কিছু লেখার পেছনে কোনো না কারণ থাকে। লেখাটা হতে পারে অফিসিয়াল অথবা ব্যক্তিগত। কেউ আমাদের লিখতে বলতে পারে বা আমরা নিজে থেকেই লিখতে পারি। লেখার দক্ষতা বাড়ানোর বিশেষ কিছু পদ্ধতি রয়েছে। সেগুলি মেনে চললেই লেখার হাত উন্নত হবে।

বেশিরভাগ ক্ষেত্রে আনন্দের উদ্দেশ্যে সাধারণত গল্প, কবিতা, উপন্যাস, নাটক, ইত্যাদি পড়া হয়। তবে এর মাধ্যমে অনেক নতুন নতুন শব্দ ও শব্দের ব্য়বহার জানা যায়। যা লেখার সময় প্রতিফলিত হয়।

লেখা একজনের মনের ভাবগুলোকে গঠনমূলক এবং সৃজনশীলভাবে প্রকাশ করার সুযোগ করে দেয়। মনের ভাব এবং আবেগ ইত্যাদি সাধারণত কথা বলার মাধ্যমেই প্রকাশ করা হয়। কিন্তু, মানুষ তার মনের ভাব লিখে প্রকাশ করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। কবিতা, গল্প, উপন্যাস, ব্যক্তিগত চিঠি, ডায়রি, ইত্যাদি ক্ষেত্রে মানুষ তার মনের ভাব প্রকাশ করে। প্রতিদিন যদি ডায়রি লেখা অভ্য়াস করা যায়, তাহলে লেখার হাত উন্নত করা সম্ভব।

বেশিরভাগ ক্ষেত্রে আমার কিছু জানার উদ্দেশ্যে পত্রিকা, জার্নাল, বিভিন্ন বই, প্রবন্ধ ইত্যাদি পড়ি। কোন প্রশ্নের উত্তর জানার জন্যও আমরা এই ধরনের লেখাগুলো পড়ি। এখান থেকে আরোহন করা জ্ঞান লেখার সময় বিশেষভাবে কাজে লাগে।

কাউকে প্রভাবিত করার জন্যে লেখার থেকে ভালো মাধ্য়ম আর কিছু নেই। এটা ইতিবাচক বা নেতিবাচক দুই হতে পারে। তাই লেখার সময় সেই দিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে।

অনেকে লেখার মাধ্য়মে তথ্য় পেতে চান। তাই আপনার লেখাকে তথ্য়সমৃদ্ধ করার চেষ্টা করুন।

আপনি যদি গল্প বা কবিতা লিখতে চান, সেক্ষেত্রে কল্পকাহিনীতে গল্পের দৃশ্যপট কল্পনা করার চেষ্টা করুন। আর কবিতার ক্ষেত্রে কবিতার ছন্দ এবং ভাবের গভীরতা উপলব্ধি করার চেষ্টা করুন।