ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গরমেও পায়ের তলা ঘামছে? সমাধানে কী করবেন

প্রকাশিত: ১৬:৫০, ২২ জুন ২০২৩

গরমেও পায়ের তলা ঘামছে? সমাধানে কী করবেন

প্রতীকী ছবি

প্রকৃতিতে বর্ষা শুরু হলেও ভ্যাপসা গরম পুরোপুরি যায়নি। বৃষ্টির প্রভাবে গরমে নাজেহাল পরিস্থিতি থেকে মাঝেমধ্যে মুক্তি মিললেও অনেকের পায়ের পাতা বা হাতের তালুর ঘামা কমছে না। এতে পড়তে হচ্ছে বিড়ম্বনায়। শারীরিক কোনও সমস্যা থাকলে অনেকের ঘাম বেশি হয়। তবে তা শুধু হাত-পায়ের পাতা মধ্যে সীমাবদ্ধ থাকে না। এ সমস্যা থেকে মুক্তি পেতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

পরিচ্ছন্নতা বজায় রাখুন: ঘাম নিয়ন্ত্রণ করা মুশকিল। তবে পরিচ্ছন্নতা বজায় রাখতে পারেন। হাত বা পায়ের পাতায় ঘাম যাতে জমে না থাকে,সেজন্য বার বার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। সঙ্গে অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান ব্যবহার করতে পারলে আরও ভালো। তবে হাত, পা ধোয়ার পর শুকনো করে মুছে ফেলতে হবে।

অ্যান্টিপার্সপিরেন্ট ব্যবহার করুন: বাহুমূলের ঘাম নিয়ন্ত্রণ করতে এবং তার দুর্গন্ধ দূর করতে সুগন্ধি ব্যবহার করেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, এই সুগন্ধি হাতে বা পায়ের তলায় ব্যবহার করা যায়। ঘুমোতে যাওয়ার আগে, জুতো পরার আগে অ্যান্টিপার্সপিরেন্ট ব্যবহার করলে ঘাম কম হয়।

হাওয়া চলাচল করে এমন জুতা পরুন : অনেক সময়ে পা-বন্ধ জুতা পরলেও অস্বাভাবিকভাবে পায়ের পাতা ঘামে। চামড়ার, ক্যানভাসের বা সিন্থেটিক কোনও জিনিস দিয়ে তৈরি জুতা পরলে, পা ঘামার আশঙ্কা অনেক বেশি। নাইলনের বদলে সুতির মোজা পরার অভ্যাস করতে হবে।