ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গরমে ঠান্ডা ঠান্ডা আমের আইসক্রিম

প্রকাশিত: ২২:৪৩, ৩ জুন ২০২৩

গরমে ঠান্ডা ঠান্ডা আমের আইসক্রিম

প্রতীকী ছবি

এই গরমে আইসক্রিম পেলে কে না খুশী হবেন? তার উপর যদি হয় আমের আইসক্রিম তাহলে কেমন হয়? আমের ভরা মৌসুম চলছে এখন। সবার বাড়িতেই কমবেশি আম মজুত আছে। গরমে স্বস্তি পেতে বাড়িতে বানাতে পারেন আমের আইসক্রিম।

আমের আইসক্রিম তৈরির উপকরণ:

দুধ (ফুল ক্রিম)- দেড় লিটার
আম- খোসা আঁটি ছাড়া ৫০০ গ্রাম বা আড়াই কাপ
কনডেন্সড মিল্ক- ১০ টেবিল চামচ
কাস্টার্ড পাউডার বা কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ
ক্রিম- ১০০ গ্রাম

প্রস্তুত প্রণালি: কম আঁচে দুধ ফুটিয়ে পরিমাণে অর্ধেক করে ফেলুন। দুধ ফুটতে ফুটতে আমের মিশ্রণ তৈরি করে নিন। এক্ষেত্রে ব্লেন্ডারে আমের ক্বাথ এবং কনডেন্সড মিল্ক নিয়ে খুব ভালো করে মেশান। একেবারে স্মুদ একটা পেস্ট তৈরি করতে হবে। তাই কম করে দশ মিনিট ধরে ব্লেন্ডার চালিয়ে মিশ্রণটি তৈরি করুন। খেয়াল রাখবেন আমের আঁশ যেন একেবারে মিশে যায়।

অন্যদিকে দুধের পরিমাণ অর্ধেক হয়ে গেলে তাতে আমের মিশ্রণটি ঢেলে দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। দেখবেন ধীরে ধীরে মিশ্রণটি ঘন হয়ে আসছে। আট থেকে দশ মিনিট মিশ্রণটি নাড়তে হবে। বাটিতে যে দুধ তুলে রেখেছিলেন তার সঙ্গে কর্ন ফ্লাওয়ার বা কাস্টার্ড পাউডার মিহি করে গুলে নিন। মিশ্রণটি ফুটন্ত আম-দুধের মিশ্রণে দিয়ে আবার নাড়তে থাকুন। ধীরে ধীরে দেখবেন মিশ্রণটি কাস্টার্ডের মতো ঘন হয়ে আসছে। সব শেষে এতে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। বাজারের কেনা ক্রিম হলেই হবে। আবার ভালো করে মেশাতে থাকুন। খানিকক্ষণ পর চুলা বন্ধ করে দিন। এবার মিশ্রণটি ঠান্ডা করতে হবে। মিশ্রণ ঠান্ডা হয়ে গেলে সেটা ব্লেন্ডারে নিয়ে ফের গ্রাইন্ড করুন। এর ফলে আইসক্রিম আরও স্মুদ হবে আর সহজে জমাট বেঁধে যাবে। পরিমাণেও খানিকটা বাড়বে। এবারও ১০ মিনিট ব্লেন্ডার চালাতে হবে। একটানা না চালিয়ে কয়েক সেকেন্ড পর পর ফের ব্লেন্ডার চালান। মিশ্রণ একেবারে ক্রিমের মতো হয়ে গেছে কিনা তা দেখে নিন। এবার একটি ফয়েল বা বাটিতে এই মিশ্রণ ঢেলে রেখে দিন। চাইলে উপরে ড্রাই ফ্রুটস্-এর কুচি ছড়িয়ে দিতে পারেন। বাটিটি সারা রাত ডিপ ফ্রিজে রেখে দিন।