ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি আছে কি না বুঝে নিন ৭ লক্ষণে

প্রকাশিত: ১৫:৪৮, ১৯ আগস্ট ২০২২

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি আছে কি না বুঝে নিন ৭ লক্ষণে

শরীরে ক্যালশিয়ামের ঘাটতির লক্ষণ

হাড় ও দাঁতের সুস্থতায় পর্যাপ্ত ক্যালশিয়াম গ্রহণের বিকল্প নেই। ঠিক একইভাবে সুস্থ থাকতে প্রতিদিনের ডায়েটে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট থাকা যেমন জরুরি, তেমনই পর্যাপ্ত মাত্রায় ভিটামিন, মিনারেলও রাখতে হবে।আর এই মিনারেলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ক্যালশিয়াম।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ক্যালশিয়ামের ঘাটতি দেখা যায়। এ কারণে সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে গুরুতর কিছু লক্ষণ দেখা দেয়। জেনে নিন কোন কোন লক্ষণ দেখে বুঝবেন ক্যালশিয়ামের ঘাটতি আছে-

>> শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে পেশি ব্যথা, ক্র্যাম্প ও খিঁচুনির সমস্যা হতে পারে। এক্ষেত্রে হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, বাহু, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

>> প্রচণ্ড ক্লান্তিও শরীরে ক্যালশিয়ামের ঘাটতির আরেকটি অন্যতম লক্ষণ। আলস্য বোধ হতে পারে সব কাজেই। এর প্রভাবে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে।

এছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরার পাশাপশি ব্রেইন ফগ হতে পারে। ব্রেইন ফগের কারণে মনোযোগের অভাব, ভুলে যাওয়া ও বিভ্রান্তির সৃষ্টি হতে পারে।

>> শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে ত্বকের শুষ্কতা বাড়ে। নখ ভঙ্গুর, চুল মোটা, অ্যাকজিমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানি ও সোরিয়াসিসের মতো সমস্যা হতে পারে।

>> কারও শরীরে ক্যালশিয়ামের সামগ্রিক মাত্রা কমে গেলে, হাড় থেকে ক্যালশিয়াম শুষে নেয় শরীর। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে ওঠে। অস্টিয়োপোরেসিস রোগ বাসা বাঁধে শরীরে।

>> শরীরে ক্যালশিয়ামের মাত্রা কমে গেলে হৃৎপিণ্ডের পেশি সঠিকভাবে কাজ করে না। হৃৎপিণ্ডের পেশিগুলো এক্ষেত্রে সংকুচিত হয়ে যায় ও হৃদস্পন্দনের সঙ্গে তাল মেলাতে পারে না। ফলে অস্বাভাবিক হৃদযন্ত্রের ছন্দ সৃষ্টি করে। এটি আরও গুরুতর হয়ে ওঠে শরীরে ক্যালসিয়ামের মাত্রা অত্যধিক কমে গেলে।

>> দাঁতের সুস্থতাও নির্ভর করে ক্যালশিয়ামের উপর। শরীরে এই গুরুত্বপূর্ণ খনিজের অভাব হলে দাঁত ক্ষয় হয়ে যাওয়ার লক্ষণ দেখা দেয়। তাছাড়া এটি গোড়ায় জ্বালাপোড়া ও শিরশিরেভাবও দেখা দেয়।

এসব লক্ষণ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে সাপ্লিমেন্ট গ্রহণ করতে হবে। এর পাশাপাশি খাদ্যতালিকাতেও রাখতে হবে ক্যালশয়ামজাতীয় খাবার।