ঢাকা,  সোমবার  ১৭ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কোলেস্টরেল কমাতে খাদ্যতালিকায় রাখতে পারেন যেসব ফল

প্রকাশিত: ১৭:১৩, ২৫ মে ২০২৪

কোলেস্টরেল কমাতে খাদ্যতালিকায় রাখতে পারেন যেসব ফল

ছবি: সংগৃহীত

কোলেস্টেরল একটি গুরুতর অসুখ। আমাদের সবার শরীরেই রয়েছে কোলেস্টেরল। দেহে এর মাত্রা বৃদ্ধি পেলে অনেক ধরনের শারীরিক জটিলতা যুক্ত হওয়ার আশঙ্কা বাড়ে। কম বয়সিদের মধ্যেও কোলেস্টেরলের ঝুঁকি বাড়ছে।

তবে তার নেপথ্যে যে সব সময় বাইরের খাবার খাওয়ার প্রবণতা রয়েছে, তা কিন্তু নয়। আসলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে প্রত্যেকের শরীরের বিপাকহারের ওপর। কারো যদি রক্তে শর্করার মাত্রা বেশি থাকে, তাহলে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চর্বিজাতীয় খাবার, চিপস, ভাজাপোড়া এড়িয়ে চলার পাশাপাশি রোজের খাদ্যতালিকায় রাখতে হবে কয়েকটি ফল। সেগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

আর দেরি না করে চলুন জেনে নিই সেই সব ফল সম্পর্কে

আপেল: কোলেস্টেরলের শত্রু হলো আপেল। এই ফলে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আর সেই অ্যান্টিঅক্সিডেন্ট খুব সহজেই কোলেস্টেরলকে দূরে তাড়াতে পারে। তাই নিয়মিত আপেল খান। দিনে একটি আপেল খেলেই বহু অসুখকে অনায়াসে আপনি দূর করতে পারবেন। এছাড়া আপেলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমায়। এমনকী আপেল ডায়াবিটিস, ব্লাডপ্রেশারসহ বিভিন্ন অসুখে ভুক্তভোগীদের জন্যও উপকারী। তাই সবাইকে আপেল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

স্ট্রবেরি: স্ট্রবেরি হলো বিদেশি ফল। এই ফল খাওয়ার প্রচলন এখন বেড়েছে। এর স্বাদ অতুলনীয়। অন্য কোনো ফলের সঙ্গে এর স্বাদ আপনি মেলাতে পারবেন না। এছাড়া এই ফল হলো ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। শরীরের খারাপ কোলেস্টেরল অনায়াসে দূর করে দিতে পারে এই ফল। তাই নিয়মিত স্ট্রবেরি খান। এতেই সুস্থ থাকতে পারবেন।

পেয়ারা: পেয়ারায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। এছাড়া এই ফল কম পয়সায় ভিটামিন সি-এর ভাণ্ডার। তাই পেয়ারা খেলে অনায়াসে কমে এলডিএল কোলেস্টেরল। অতএব দিনে অন্তত একটা পেয়ারা খান। ২টি খেলে উপকার পাবেন বেশি। আশা করছি খারাপ কোলেস্টেরল কয়েকগুণ কমবে। আপনারা ভালো থাকতে পারবেন।

লেবু: ভিটামিন সি যুক্ত লেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতেও সাহায্য করে। কোলেস্টেরল থাকলে রোজ একটি করে লেবু খেতে পারেন। উপকার পাওয়া যাবে।

আঙুর: আঙুরে ফাইবারের পরিমাণ বেশি। ফাইবার সমৃদ্ধ আঙুর শরীরে কোলেস্টেরলের মাত্রা সঠিক রেখে হৃদ্‌রোগের আশঙ্কা কমায়। সেই ঝুঁকি কমাতে ওষুধের পাশাপাশি আঙুর খেতে হবে বেশি করে।

কিউয়ি: শরীরে খারাপ কোলেস্টেরলের পাশাপাশি ভালো কোলেস্টেরলও থাকে। কিউয়ি এই ভালো কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি করে। তাতে হৃদ্‌রোগের আশঙ্কা কমে। খারাপ কোলেস্টেরলের মাত্রাও ধীরে ধীরে কমতে থাকে।