ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঈদের আগে ব্রণের দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

প্রকাশিত: ০১:৫৬, ১৬ জুন ২০২৪

ঈদের আগে ব্রণের দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

ছবি: সংগৃহীত

ব্রণ এক দুঃস্বপ্নের নাম। ঈদের আগে সতেজ ও ব্রণহীন ত্বক পেতে ঘরোয়া উপকরণের সাহায্যে রূপচর্চা করতে পারেন।

ব্রণ কিন্তু একদিনে সারার জিনিস না। কাজেই একরাতের ভেতর চট করে ব্রণ সেরে যাবে কোনো কোম্পানির এমন চটকদার বিজ্ঞাপন দেখে টাকা নষ্ট করে সেই সব হার্মফুল কেমিক্যালযুক্ত প্রোডাক্ট না কিনে, ধৈর্য্য ধরে প্রাকৃতিকভাবে ব্রণ সারানোর চেষ্টা করাটাই ভালো হবে।

আর তাই এমন কিছু ঘরোয়া উপাদান ব্যবহার করুন যা ত্বকের সংক্রমণ দূর করবে এবং ত্বক সতেজ রাখতে সহায়তা করবে।

(১) টি ট্রি অয়েল আর মধুর বাম: ঘুরিয়ে ঘুরিয়ে বের করতে হয় এমন একটি পুরানো লিপবামের কৌটা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। ৩ চা চামচ খাঁটি মধু আর ১০-১৫ ফোঁটা টি ট্রি অয়েল একটি বাটিতে নিয়ে মিক্স করে ঐ খালি লিপবামের কৌটায় ঢেলে দিন। ফ্রিজে রেখে দিন যেন বামটা জমে যায়। এবার প্রতি রাতে মুখ ধোয়ার পর পরিষ্কার টিস্যু দিয়ে মুখ মুছে ঐ বাম টা ফ্রিজ থেকে বের করে ব্রণে আক্রান্ত স্থানগুলোতে লাগিয়ে নিন। সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন।

(২) হলুদ মধুর প্যাক: ব্রণ দূর করতে হলুদ ও মধুর সাহায্যে প্যাক বানিয়ে নিন। হলুদ ও মধু ২টি উপাদানই ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। পাশাপাশি ব্রণের জীবাণু ধ্বংস করতে ভূমিকা রাখে। এক চা চামচ হলুদের সঙ্গে আধা চা চামচ মধু ও পানি মিশিয়ে প্যাক বানিয়ে নিন। মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই প্যাক লাগাতে পারেন।

(৩) অ্যালোভেরা জেল: ফ্রেশ পাতা থেকে অ্যালোভেরার শ্বাস বের করে ব্রণের উপর লাগিয়ে রাখুন কমপক্ষে এক ঘণ্টা। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন লাগাতে পারবেন। সাশ্রয়ী মূল্যে এবং ভালো মানের স্কিন ক্যাফে অ্যালোভেরা জেল সীমান্ত স্কয়ার ও যমুনা ফিউচার পার্কে অবস্থিত শপ.সাজগোজ.কম-এ পেয়ে যাবেন।

(৪) হলদ নিমপাতার প্যাক: হলুদের সঙ্গে নিমপাতা মিশিয়ে প্যাক বানাতে পারেন। হলুদের মতো নিমপাতায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। আর এ উপাদানটি ব্রণ ও ত্বকের সংক্রমণ দূর করতে সহায়তা করে। এজন্য কয়েকটি নিমপাতা ব্লেন্ড করে নিন। নিম পাতার সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে নিন। এই প্যাকটি পুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

(৫) ব্যবহারকৃত গ্রিন টি ব্যাগ: যাদের গ্রিন টি খাওয়ার অভ্যাস আছে তারা গ্রিন টি বানিয়ে খাবার পর টি ব্যাগটা ফেলে না দিয়ে ফ্রিজে রেখে দিন। রাতে ঘুমাতে যাবার আগে মুখ ধুয়ে ঐ ঠাণ্ডা গ্রিন টি ব্যাগ টা ব্রণে আক্রান্ত স্থানগুলোতে ১০ মিনিট করে ধরে রাখুন। তারপর মুখ না ধুয়ে ঘুমিয়ে যান। সকালে উঠে মুখ ধুয়ে নিন।