ঢাকা,  সোমবার  ২০ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফিজির সাবেক প্রধানমন্ত্রীর কারাদণ্ড

প্রকাশিত: ১৬:৩১, ৯ মে ২০২৪

ফিজির সাবেক প্রধানমন্ত্রীর কারাদণ্ড

ছবি: সংগৃহীত

ক্ষমতা ব্যবহার করে নামকরা একটি বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির তদন্ত বন্ধ করে দেওয়ার অপরাধে ফিজির সাবেক প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামার এক বছরের কারাদণ্ড হয়েছে। ১৫ বছরের বেশি সময় ধরে তিনি ক্ষমতায় ছিলেন।

বৃহস্পতিবার তার সাজা ঘোষণা ঘিরে সুভা শহরের আদালতের বাইরে সমর্থকরা জড়ো হন। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সেলসি টেমো রায় ঘোষণা করেন। সাবেক প্রধানমন্ত্রীকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হয়।

বর্তমান প্রধানমন্ত্রী রাবুকা ক্ষমতায় আসার পর থেকে বাইনিমারামার আইনি ঝামেলা বেড়েছে। রাবুকা ছিলেন সামরিক এক কমান্ডার। আশির দশকের শেষদিকে দুবার ক্ষমতা দখলে তিনি নেতৃত্ব দেন।

জানা গেছে, বর্তমান প্রধানমন্ত্রীর সমালোচনা করায় ২০২৩ সালের ফেব্রুয়ারিতে পার্লামেন্ট ২০২৬ সাল পর্যন্ত বাইনিমারামাকে নিষিদ্ধ করে।

প্রসঙ্গত, ফ্রাঙ্ক বাইনিমারামা এক সময় সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন। ২০০৬ সালে তিনি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন। পরে ২০১৪ ও ২০১৮ সালে গণতান্ত্রিক নির্বাচনে জয় পান। 

৭০ বছর বয়সী সাবেক এ প্রধানমন্ত্রী ২০২২ সালের ডিসেম্বরে বর্তমান প্রধানমন্ত্রী সিটিভেনি রাবুকার নেতৃত্বাধীন জোটের কাছে হেরে যান। তবে এখনো তিনি জনপ্রিয় ব্যক্তি।