ঢাকা,  সোমবার  ২০ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সেনাবাহিনীর কাছে ক্ষমা চাওয়ার প্রসঙ্গে যা বললেন ইমরান খান

প্রকাশিত: ১৬:২৯, ৯ মে ২০২৪

সেনাবাহিনীর কাছে ক্ষমা চাওয়ার প্রসঙ্গে যা বললেন ইমরান খান

ফাইল ছবি

কারাবন্দি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমরান খান দেশটিতে ৯ মে’র ঘটনার জন্য ক্ষমা চাওয়ার সেনাবাহিনীর দাবি প্রত্যাখ্যান করেছেন। গত বছর তাকে গ্রেফতারের পরপরই দেশটিতে ছড়িয়ে পড়া সহিংস বিক্ষোভে তার দলের কোনো দায় নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

বরং তিনি কেন ক্ষমা চাইবেন; পাল্টা সেই প্রশ্ন করে বলেছেন, আমার কাছেই (অন্যদের) ক্ষমা চাওয়া উচিত। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

বুধবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে সাংবাদিকদের সাথে এক অনানুষ্ঠানিক কথোপকথনের সময় পাকিস্তানের ক্ষমতাচ্যুত এই প্রধানমন্ত্রী বলেন, আমি কেন ক্ষমা চাইব, এটা আমার কাছ থেকে চাওয়া উচিত।

মূলত বেশ কয়েকটি মামলায় রায়ের পর গত বছরের আগস্ট থেকে বন্দি রয়েছেন ইমরান খান। তার বিরুদ্ধে দুর্নীতি থেকে শুরু করে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট লঙ্ঘন পর্যন্ত বিভিন্ন অভিযোগ রয়েছে।

দ্য ডন বলছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার ৯ মে দাঙ্গার জন্য ক্ষমা চাইতে অস্বীকার করেছেন এবং বলেছেন, তিনি ২০১৪ সালে তার দল পিটিআই যে অবস্থান কর্মসূচি পালন করেছিল তার তদন্তের মুখোমুখি হতে তিনি প্রস্তুত।

আদিয়ালা কারাগারে ১৯ কোটি পাউন্ডের দুর্নীতির মামলায় আদালতের কার্যক্রম শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। গত বছরের ৯ মে সহিংস বিক্ষোভের জন্য তিনি ক্ষমা চাইবেন কিনা জানতে চাওয়া হলে, ইমরান খান নেতিবাচকভাবে উত্তর দেন।

তিনি বলেন, সহিংস সেই বিক্ষোভের সেই সময়ে তিনি আটক ছিলেন এবং সেই প্রতিবাদ সম্পর্কে তিনি কোনোভোবেই অবগত ছিলেন না।

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন, তিনি তৎকালীন প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়ালের সামনে হাজির হওয়ার সময় দেশজুড়ে সহিংস এই প্রতিবাদ-বিক্ষোভ সম্পর্কে জানতে পারেন। তিনি বলেন, আমি ইতোমধ্যেই সেই সহিংস বিক্ষোভের নিন্দা জানিয়েছি।