ঢাকা,  সোমবার  ২০ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অস্ত্র পাঠানো নিয়ে বাইডেনের হুমকি, যা বললো ইসরায়েল

প্রকাশিত: ১৬:২৬, ৯ মে ২০২৪

অস্ত্র পাঠানো নিয়ে বাইডেনের হুমকি, যা বললো ইসরায়েল

ফাইল ছবি

বাইডেন ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের যে হুমকি দিয়েছেন, তা খুবই হতাশাজনক বলে জানিয়েছে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান।

তিনি বলেন, গাজার জনাকীর্ণ শহর রাফায় আক্রমণ করলে ইসরায়েলকে কিছু অস্ত্র সরবরাহ বন্ধ করার মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের হুমকি ‘খুবই হতাশাজনক’।

বাইডেনের  হুমকির পর ইসরায়েলের প্রথম প্রতিক্রিয়ায় গিলাদ এরদান ইসরায়েলি সরকারি সম্প্রচারকেন্দ্র কান রেডিওকে বলেছেন, এটি এমন একজন প্রেসিডেন্টের কাছ থেকে শোনা কঠিন ও হতাশাজনক বক্তব্য, যার কাছে আমরা যুদ্ধের শুরু থেকে কৃতজ্ঞ ছিলাম।

এরদান আরো বলেছেন, বাইডেনের মন্তব্যে ইসরায়েলের শত্রু ইরান, হামাস এবং হিজবুল্লাহ তাদের সফল হওয়ার আশা দেখবে।

তিনি বলেন, যদি ইসরায়েলকে রাফার মতো গুরুত্বপূর্ণ শহরে প্রবেশ করতে বাধা দেওয়া হয়, তাহলে আমরা আমাদের লক্ষ্যগুলো কিভাবে অর্জন করতে পারব? সেখানে হাজার হাজার সন্ত্রাসী, জিম্মি এবং হামাসের নেতারা রয়েছে।

তিনি আরো বলেন, শেষ পর্যন্ত ইসরায়েল রাষ্ট্র তার নাগরিকদের নিরাপত্তার জন্য যা করা প্রয়োজন মনে করে, তা করবে।

এদিকে এএফপি সাংবাদিকরা বৃহস্পতিবার ভোরে রাফাতে ভারী গোলাবর্ষণের খবর দিয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী পরে বলেছে, তারা গাজা উপত্যকার কেন্দ্রে আরো উত্তরে ‘হামাসের অবস্থানে’ আঘাত হেনেছে।

মঙ্গলবার ইসরায়েলি বাহিনী মিসরে রাফা সীমান্ত ক্রসিং দখল করে নিয়েছে। যেটি অবরুদ্ধ গাজায় ত্রাণ প্রবেশের প্রধান পথ।

প্রসঙ্গত, ফিলিস্তিনের গাজা উপত্যকতার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাতে ইসরায়েলি বাহিনী বড় ধরনের স্থল অভিযান শুরু করলে যুক্তরাষ্ট্র তাদের অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে বলে জানান জো বাইডেন। ফিলিস্তিনের বাস্তুচ্যুত বেসামরিক নাগরিকদের অনেকে এ রাফা শহরে আশ্রয় নিয়েছে। ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

বাইডেন বলেন, যদি তারা (ইসরয়েল) রাফাহতে যায়, আমি সেই অস্ত্র সরবরাহ করব না যা রাফাহকে মোকাবিলায় ঐতিহাসিকভাবে ব্যবহার করা হয়েছে। ইসরায়েল নিরাপদ কি না তা তিনি নিশ্চিত করবেন বলেও জানিয়েছেন।

এর আগে চলতি সপ্তাহেই রাফাতে ইসরায়েলি বাহিনীর সম্ভাব্য হামলার পরিকল্পনা নিয়ে উদ্বেগের প্রেক্ষাপটে একটি বোমার চালান স্থগিত করে যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সিবিএস নিউজকে এ তথ্য জানিয়েছেন।