ঢাকা,  রোববার  ১৯ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসংঘের মহাসচিবের আহ্বান

প্রকাশিত: ১৬:৫০, ৭ মে ২০২৪

যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসংঘের মহাসচিবের আহ্বান

যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসংঘের মহাসচিবের আহ্বান

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের আগ্রাসন চলছে সাত মাস ধরে। এরই মধ্যে গাজায় যুদ্ধবিরতি ও বন্দিদের মুক্তির জন্য একটি চুক্তিতে সম্মত হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। তবে এরপরও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত হয়ে পড়েছে। কেননা সোমবার রাতে গাজার দক্ষিণের রাফাহ শহরে হামলা চালিয়েছে ইসরায়েল। 

এদিকে, গাজা উপত্যকায় যুদ্ধে ‘বর্তমান দুর্ভোগ বন্ধ করার’ লক্ষ্যে সোমবার ইসরায়েল ও হামাসকে যুদ্ধবিরতি সই করার জন্য ‘আরো প্রচেষ্টা চালানোর’ আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে বলেছেন, গাজার দক্ষিণে জনাকীর্ণ শহর রাফাহতে ইসরায়েলি আসন্ন সামরিক অভিযানের ব্যাপারে মহাসচিব আন্তোনিও গুতেরেস ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি গোষ্ঠী হামাস সোমবার মধ্যস্থতাকারীদের কাছ থেকে আসা গাজা যুদ্ধবিরতির একটি প্রস্তাবে সম্মত হয়েছে। কিন্তু ইসরায়েল বলেছে, এই প্রস্তাবের শর্তগুলো তাদের দাবি পূরণ করেনি এবং চুক্তির বিষয়ে আলোচনা চালিয়ে যাওয়ার পরিকল্পনার পাশাপাশি রাফায় হামলার ঘোষণা দিয়েছে।

ইসরায়েল বলেছে,আমাদের জিম্মিদের মুক্তি এবং যুদ্ধের অন্যান্য লক্ষ্য অর্জন এগিয়ে নিতে হামাসের ওপর সামরিক চাপ দেওয়ার জন্য তারা ইতোমধ্যে রাফাহতে অভিযান চালিয়ে যাচ্ছে।