ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কানে যাওয়ার আগমুহূর্তে পরিচালকের ৮ বছরের জেল!

প্রকাশিত: ১৬:২১, ১০ মে ২০২৪

কানে যাওয়ার আগমুহূর্তে পরিচালকের ৮ বছরের জেল!

ছবি: সংগৃহীত

কান উৎসবে যাওয়ার ঠিক আগমুহূর্তে প্রখ্যাত ইরানি চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে আট বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। একই সঙ্গে তাঁকে বেত্রাঘাত ও সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশও দেওয়া হয়েছে।

তেহরানের বিপ্লবী আদালতে রাসুলফের বিচার হয়েছে। এসব ট্রাইব্যুনালে বেশির ভাগ ক্ষেত্রেই পশ্চিমাদের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের মামলা পরিচালনা করা হয়। গতকাল বৃহস্পতিবার তাঁর আইনজীবী বাবাক পাকনিয়া এ তথ্য জানান।২০২২ সালে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আবাদানে ভবন ধসে অন্তত ২৯ জন নিহত হওয়ায় বিক্ষোভের মধ্যে ‘আপনার বন্দুক নামিয়ে দেওয়ার’ অনুরোধ জানিয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছিল। সেই বিবৃতিতে রাসুলফ, অন্য শিল্পীসহ নানা পেশার মানুষ সই করেছিলেন। 

৫১ বছর বয়সী রাসুলফ ইরানের এখনকার প্রধান নির্মাতাদের অন্যতম। এবারের কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে তাঁর নতুন সিনেমা ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’। এই সিনেমায় ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরেছেন রাসুলফ।আইনজীবী বাবাক পাকনিয়া গত ৩০ এপ্রিল বলেছিলেন, ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমা নির্মাণের সঙ্গে যুক্ত কলাকুশলীদের জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠিয়েছে কর্তৃপক্ষ। কান উৎসব থেকে সিনেমাটি প্রত্যাহার করে নিতে তাদের ওপর চাপও সৃষ্টি করা হয়েছে। তিনি জানান, গত কয়েক সপ্তাহে সিনেমার বেশ কিছু কলাকুশলীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। অভিনয়শিল্পীদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এর আগে ২০২০ সালে ‘দেয়ার ইজ নো এভিল’ সিনেমার জন্য বার্লিন উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণভালুক জয় করেন রাসুলফ। ২০২২ সালে তাঁকে গ্রেপ্তার করা হয়। পরে ইরানে বিক্ষোভ শুরু হলে ওই বছরের সেপ্টেম্বর মাসে তাঁকে মুক্তি দেয় সরকার। আগামী ১৪ মে দক্ষিণ ফ্রান্সে শুরু হতে যাওয়া চলচ্চিত্র উৎসবে রাসুলফ যোগ দিতে পারবেন কিনা– এই নিয়ে আগেই সন্দিহান ছিলেন আইনজীবী। এরই মধ্যে তাঁর কারাদণ্ড হলো।