ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৪৫ দিনে ফাজিল পরীক্ষার ফল প্রকাশ, কমবে সেশনজট

প্রকাশিত: ১৯:২৬, ১৬ অক্টোবর ২০২৩

৪৫ দিনে ফাজিল পরীক্ষার ফল প্রকাশ, কমবে সেশনজট

ফাইল ছবি

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন ফাজিল (স্নাতক) পাস কোর্সের ২০২১ সালের তিন বর্ষের (প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষ) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে পরীক্ষা শেষের মাত্র ৪৫ দিনের মধ্যে এ ফল প্রকাশ করা হলো।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, প্রথম বর্ষে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ, দ্বিতীয় বর্ষে ৯১ শতাংশ এবং তৃতীয় বর্ষে ৮৬ দশমিক ৪২ শতাংশ।

সোমবার (১৬ অক্টোবর) বেলা ১১টার দিকে ফল প্রকাশের ঘোষণা দেওয়া হয়। তবে বিকেল ৪টা থেকে শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তা উন্মুক্ত করা হয়।

গত ৩০ জুলাই থেকে ২৭ আগস্ট পর্যন্ত সারাদেশের ২৯৬টি কেন্দ্রে ফাজিল (স্নাতক) পাস কোর্সের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন এক লাখ ১০ হাজার ১৯৭ জন পরীক্ষার্থী।

চলতি বছর পরীক্ষা শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে ফাজিলের তিন বর্ষের ফল একযোগে প্রকাশ করা হলো। এর আগে এত কম সময়ে ফাজিল পরীক্ষার ফল প্রকাশিত হয়নি। এতে আগামীতে মাদরাসা শিক্ষার্থীদের সেশনজট কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, বেলা ১১টার দিকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদের হাতে ফলাফলের কপি তুলে দেন পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান।

উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেন, সীমিত জনবল ও নানা জটিলতার মধ্যে মাত্র ৪৫ দিনে তিনটি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে, যেখানে বিগত সময় ছয়মাস বা আরও বেশি সময় লাগতো। কম সময়ে ফল প্রকাশের মাধ্যমে মাদরাসা শিক্ষার্থীদের যে সেশনজট ছিল, তা দূর হয়ে সেশনজট অবমুক্তির যাত্রা শুরু হলো। এক বছরের মধ্যে ফাজিল (স্নাতক) পাস, ফাজিল (স্নাতক) অনার্স ও কামিল (স্নাতকোত্তর) শ্রেণিতে আর কোনো সেশনজট থাকবে না।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ ও রেজিস্টার ড. মোহাম্মদ কামরুল ইসলাম প্রমুখ।