ঢাকা,  মঙ্গলবার  ০৭ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাড়ির পাশেই চলছিল বাল্যবিয়ে, মুচলেকা দিলেন দুই চেয়ারম্যান

প্রকাশিত: ১২:১৭, ২৬ জুলাই ২০২৩

বাড়ির পাশেই চলছিল বাল্যবিয়ে, মুচলেকা দিলেন দুই চেয়ারম্যান

ফাইল ছবি

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে সবাকে-বর্তমান দুই চেয়ারম্যানেরই বাড়ির পাশে চলছিল বাল্যবিয়ে। খবর পেয়ে ছুটে যান উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেহা তুজ জোহরা। অভিযান চালিয়ে ধরে নিয়ে আসেন দুই বরকে।

ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা করেন ৬০ হাজার টাকা। একই সঙ্গে কনের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে করতে পারবেন না শর্তে মুচলেকা নেওয়া হয়। মুচলেকায় স্বাক্ষর দিতে হয়েছে দুই চেয়ারম্যানকেও।

মঙ্গলবার (২৫ জুলাই) রাতে উপজেলার বড়পলাশবাড়ী ইউনিয়নের বোবড়া ও বেলসাড়া গ্রামে এ ঘটনা ঘটে। বোবড়া গ্রামে বড়পলাশবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান সাহাবুদ্দিন মিয়ার বাড়ি এবং বেলসাড়া গ্রামে সাবেক ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলামের বাড়ি।

দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার দুওসুও ইউনিয়নের সনগাঁও সাদেকুল ইসলামের ছেলে মুরাদ হোসেন (২৩) ও একই উপজেলার বড়বাড়ী ইউনিয়নের মফির উদ্দীনের ছেলে আইনুল হক (২৪)।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও ভারপ্রাপ্ত ইউএনও ফাতেহা তুজ জোহরা বলেন, একই ইউনিয়নে পাশাপাশি দুটি গ্রামে বাল্যবিয়ের খবর পেয়ে অভিযানে যাই। বিয়ের অনুষ্ঠান থেকে বরকে ধরে আনা হয়। বর ও তার অভিভাবকরা বাল্যবিয়ে করছিলেন মর্মে অপরাধ স্বীকার করেন। পরে দুজনকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। দুই মেয়েরই প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে না করার শর্তে বরদের মুচলেকা নেওয়া হয়। জেনেশুনে বাল্যবিয়ে বন্ধ না করায় দুই চেয়ারম্যানকেও মুচলেকা দেওয়া হয়।