ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পদ্মায় জেলের জালে ২২ কেজির কাতল

প্রকাশিত: ১১:২২, ২৩ জুলাই ২০২৩

পদ্মায় জেলের জালে  ২২ কেজির কাতল

সংগৃহিত ছবি

মুন্সীগঞ্জে পদ্মা নদীতে জেলেদের জালে ২২ কেজি ওজনের বড় কাতল মাছ ধরা পড়েছে। শনিবার (২২জুলাই) দুপুর বারোটার দিকে সদর উপজেলার বাংলাবাজার এলাকার পদ্মা নদী থেকে এ মাছটি ধরেন রাব্বানী খাঁ নামের এক জেলে।

বাংলা বাজারের মাছ ব্যবসায়ী মো.নাসির উদ্দিন মাছটি ২৩ হাজার টাকায় জেলের কাছ থেকে কিনে নেন।পরে তিনি ৩০ হাজার টাকা দামে বিক্রি করার জন্য ডালায় সাজিয়ে রাখেন।

রাব্বানী খাঁ বলেন,বাংলাবাজার লাগোয়া পদ্মা নদীতে সকাল থেকে জাল পেতে বসে ছিলেন তিনি। দুপুর বারোটার দিকে বড় আকারের এ কাতলা এবং একটি সাড়ে ৭ কেজি ওজনের পাঙ্গাস মাছ ধরা পড়ে। পরে স্থানীয় বাংলাবাজার এই মাছটি আনা হলে নাসির উদ্দিন নামের মাছ ব্যবসায়ী কাতলা মাছের ওজন করেন। মাছটি ২২ কেজি হয়। তারপর ২৩ হাজার টাকায় রাব্বানী খাঁর কাছ থেকে মাছটি কিনে নেন নাসির উদ্দিন।

বাংলাবাজারে পুরনো মাছ ব্যবসায়ী মোঃ আমিন উদ্দিন বলেন ,প্রায় সময়ে বাজারে বড় আকারের মাছ পাওয়া যায়। কেউ যদি এমন বড় আকারের পদ্মা নদীর রুই , কাতল, পাঙ্গাস মাছ কিনতে চায় তারা এ বাজারে এসে কিনতে পারেন।

সদর উপজেলার মুক্তারপুর থেকে নদীর টাটকা মাছ কিনতে আসে মুরাদ হোসেন বড় কাতলা মাছ দেখে সেখান থেকে মাছটি কেনার জন্য মাছ বিক্রেতার সাথে দরদাম করে থাকেন। তিনি বলেন,  ১২০০ টাকা কেজি মাছের দাম চাচ্ছে আমরা ৮০০ টাকা কেজি বলেছিলাম । যদি হতো তাহলে ২-৩ জনে মাছটি ভাগ করে নিয়ে যেতাম।

মাছ ব্যবসায়ী নাসির হোসেন বলেন, ‘আমি ২২ কেজি ওজনের কাতলা মাছটি ২৩ হাজার টাকা দিয়ে জেলের কাজ হতে কিনছি। এ পর্যন্ত মাছটার দাম উঠেছে ২৫ হাজার টাকা। আমি ৩০ হাজার টাকা দাম চাচ্ছি । ২৭-২৮ হাজার টাকা হলে বিক্রি করে দেব। অন্যথায় মাছটা কেটে বিক্রি করব।

তিনি আরো বলেন, এই ঘাটে প্রায় সময়ই  বড় বড় রুই, কাতল পাঙ্গাস মাছ উঠে।