ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বসতবাড়ির টিউবওয়েল থেকে বের হচ্ছে ফেনাযুক্ত পানি!

প্রকাশিত: ০৯:৩৬, ২৬ জুন ২০২৩

বসতবাড়ির টিউবওয়েল থেকে বের হচ্ছে ফেনাযুক্ত পানি!

বসতবাড়ির টিউবওয়েল থেকে বের হচ্ছে ফেনাযুক্ত পানি!

লালমনিরহাটের পাটগ্রাম পৌরসভায় এক বসতবাড়ির টিউবওয়েলে ফেনাযুক্ত সাদা পানি বের হচ্ছে। এতে খাবার পানি পানে আতঙ্ক দেখা দিয়েছে। পৌরসভার সোহাগপুর এলাকার তপন কুমার রায়ের বসতবাড়ির টিউবওয়েল থেকে গত তিনদিন ধরে এভাবে পানি বের হতে দেখা গেছে।  

স্থানীয় সূত্রে জানা যায়, গত বুধবার বিকেলে রান্নার কাজে ব্যবহারের জন্য তপনের বড় মেয়ে পানি তুলতে যান। মোটর ছাড়লে সেখান থেকে অস্বাভাবিকভাবে সাদা ফেনাযুক্ত পানি বের হতে থাকে। পরে এলাকার কয়েকজনকে নিয়ে আবারও মোটর চালু করলে একই ধরনের পানি বের হতে থাকে। এতে আতঙ্কিত হয়ে সেই পানি পান ও ব্যবহার থেকে বিরত থাকেন তারা।

ঘটনাটি জানাজানি হলে এলাকার লোকে এ ধরণের পানি বের হওয়ার দৃশ্য একনজর দেখতে বাড়িতে ভিড় জমান। খবর পেয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুল ইসলাম জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদেরকে ঘটনাটি অবগত করেন। 

শনিবার দুপুর ১২টায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ওয়ার্ক অ্যাসিসট্যান্ট (মেকানিক)/কার্যসহকারী নুরুজ্জামান ওই মোটর থেকে বের হওয়া পানি সংগ্রহ করেছেন। 

নুরুজ্জামান জানান, ‘ওই মোটর থেকে বের হওয়া পানি থেকে প্রথমে কিছু সময় কোমলপানীয়গুলোর মতো বুদ বুদ ও ফেনা বের হয়। পরে পরিষ্কার পানি বের হয়। তবে বোতলে নিয়ে ঝাঁকি দিলে আবারও বুদ বুদ হয়। আমরা রংপুর ও ঢাকায় পরীক্ষা-নিরীক্ষার জন্য পানির নমুনা পাঠিয়েছি।

তপনের স্ত্রী নিয়তি রাণী বলেন, আমার বড় মেয়ে ‘টিউবওয়েলের সঙ্গে যুক্ত মোটরটি ছাড়লে গত বুধবার হঠাৎ করে সাদা ফেনা যুক্ত পানি আসতে থাকে। পরে আমার স্বামীকে বিষয়টি জানাই। বড় মেয়েকে পানি পান ও তুলতে নিষেধ করি। বর্তমানে আমরা অন্যের বাড়ি থেকে পানি এনে ব্যবহার করছি।’ 

তপন রায় বলেন, কি কারণে হঠাৎ করে পানি দিয়ে ফেনা আসছে বিষয়টি বুঝতে পারছি না। এলাকার লোকজন একেক সময় একেক কথা বলছেন। আমরা এটি নিয়ে বড় দুশ্চিন্তায় আছি। দ্রুত এর সমাধান চাই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ঘটনাস্থল ও মোটর দেখে আসা হয়েছে। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তররে পানি সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠাতে বলা হয়েছে। তারা সেই পানি সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠিয়েছেন। রিপোর্ট না আসা পর্যন্ত ওই মোটর থেকে বের হওয়া পানি ব্যবহার না করতে বলা হয়েছে।