ঢাকা,  শনিবার  ১৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জ্বলছে সুন্দরবন, সতর্কতা জারি

প্রকাশিত: ২১:২৭, ৪ মে ২০২৪

জ্বলছে সুন্দরবন, সতর্কতা জারি

সংগৃহিত ছবি

বাগেরহাটের সুন্দরবনে আগুন লেগেছে। পূর্ব সুন্দরবন বিভাগের চাদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকার লতিফের ছিলায় এ আগুন লাগে। এ ঘটনায় চারপাশের এলাকায় সতর্কতা জারি করেছে বন বিভাগ।

শনিবার বিকেল ৩টার দিকে সুন্দরবনে আগুন লাগে বলে ধারণা করছে ফায়ার সার্ভিস। তবে কী কারণে আগুন লেগেছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয়রা বলছেন, আজ দুপুরের পর থেকে আগুন জ্বলছে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট, বন বিভাগের কর্মী ও স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণের কাজ করছেন।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. সাইদুল আলম চৌধুরী বলেন, ‘বাগেরহাট ও মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তাদের সহযোগিতা করছে বন বিভাগের কর্মী ও স্থানীয় লোকজন।’

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা (এসও) আনিসুর রহমান বলেন, ‘বনের ভিতর মধু সংগ্রহে মৌওয়ালের আগুনে এর সূত্রপাত হয়েছে বলে আমরা ধারণা করছি। এরই মধ্যে বাগেরহাট ফায়ার সার্ভিসের দুটি ইউনিটসহ বনবিভাগের চারটি ফাঁড়ির বনরক্ষীরা মিলে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এ ছাড়া পূর্ব সুন্দরবনের বন কর্মকর্তারা সেখানে উপস্থিত থেকে আগুন নিয়ন্ত্রণে তদারকির কাজ করছেন।’

আগুনে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা এখনই বলা যাচ্ছে না বলে জানান বন কর্মকর্তা আনিসুর রহমান। তিনি বলেন, এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে।

বাগেরহাট সুন্দরবন পূর্ব বন বিভাগের চাদপাই রেঞ্জের রেঞ্জ অফিসার রানা দেব বলেন, ‘আগুন যাতে বনের মধ্যে ছড়াতে না পড়ে, এ জন্য আমরা আগুনের চারপাশে সতর্কতা জারি করেছি। আশা করছি, খুব তাড়াতাড়ি আগুন নিয়ন্ত্রণে আনতে পারব।’

উল্লেখ্য, গত ২০ বছরে সুন্দরবনের পূর্ব বন বিভাগে ২১ বার আগুন লাগে। এসব ঘটনায় সুন্দরবনের প্রায় ৭৫ একর বনভূমি পুড়ে গেছে।  

বাগেরহাট পূর্ব সুন্দরবন বন বিভাগের তথ্যানুযায়ী, সুন্দরবনে ২০০২ সালে শরণখোলা রেঞ্জের কটকা অভয়ারণ্য এলাকায়, ২০০৪ সালে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্প ও আড়ুয়াবের খালে, ২০০৫ সালে চাঁদপাই রেঞ্জের আড়ুয়াবের খালের পশ্চিমে তুলাতলা ও খুটাবাড়ি এলাকায় আগুন লাগে। এরপর ২০০৬ সালে তেরাবেকা খালের পাড়ে, আমুরবুনিয়া, কলমতেজিয়া, পচাকুড়ালিয়া বিল ও ধানসাগর স্টেশন এলাকায় আগুন লাগে। 

২০০৭ সালে বলেশ্বর নদীর তীরবর্তী নলবন, পচাকুড়ালিয়া বিলে আগুন লাগে। ২০১০ সালে ধানসাগর স্টেশনের গুলিশাখালী, ২০১১ সালে ধানসাগর স্টেশনের নাংলী, ২০১৪ সালে আবারও ধানসাগর স্টেশন সংলগ্ন বনে অগ্নিকাণ্ড হয়। ২০১৬ সালেও ধানসাগর স্টেশনের নাংলী, পচাকুড়ালিয়া, তুলাতলী এবং ২০১৭ সালে একই স্টেশনের মাদ্রাসার ছিলা নামক স্থানে আগুন লাগে।