ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পাহাড়ে ২ লাখ চারা বিতরণ

প্রকাশিত: ২১:৫৭, ২৪ জুন ২০২৩

পাহাড়ে ২ লাখ চারা বিতরণ

পাহাড়ে ২ লাখ চারা বিতরণ

বনাঞ্চলের প্রতিবেশ পুনরুদ্ধারে জুম রেস্টোরেশনের জন্য পাহাড়বাসীদের মধ্যে ৯২ প্রজাতির ২ লাখ ফলদ গাছের চারা বিতরণ করা হয়েছে।

শনিবার (২৪ জুন) সকাল সাড়ে ১১টার দিকে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গণে ইউএস ফরেস্ট সার্ভিস, আরণ্যক ফাউন্ডেশন ও তহজিংডং এর বাস্তবায়নে ও ইউএসএইডর কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেনদেন সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (কম্পাস) সহযোগিতায় ফলদ গাছের চারা প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মো. নুরুল ইসলাম সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং এমপি।

প্রধান অতিথি বক্তব্যে মন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চলে যখন আধুনিক চিকিৎসার ব্যবস্থা ছিল না, ঔই সময়ে ঔষুধী গাছের উপর মানুষ পুরোপুরি নির্ভরশীল ছিল। ডাক্তারের পরিবর্তে গাছের লতাপাতা, গাছের শিকর, বাকল ইত্যাদি দিয়ে চিকিৎসা করানো হতো। তবে বর্তমানে এই সব গাছ হারিয়ে যাচ্ছে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি তাঁর বক্তব্যে বলেন, ‘বর্তমানে জলবায়ু পরিবর্তনের কঠিন সময় মোকাবিলা করতে হচ্ছে। এ সময়ে গাছ লাগানো ছাড়া অন্য বিকল্প নেই। এখন দেখি শহর এলাকায় বাসা বাড়ির ছাদে বাগান করছে এবং সরকারও ছাঁদ বাগানের জন্য পুরস্কার ঘোষণা করছে। বৈয়লাম, তৈলসুর ও বনের ঔষুধী গাছ এখন বিলুপ্ত হয়ে যাচ্ছে। এ গাছগুলো সংরক্ষণ করে রাখার ব্যবস্থা নেওয়া প্রয়োজন।’

এ সময় আরও উপস্থিত ছিলেন পুলিশ সুপার তারিকুল ইসলাম, আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রকিবুল হাসান মুকুল, ইউএস ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামের এফএলআর লিড শাহজিয়া মহসিন খান, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোর্শেদ প্রমুখ।