ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৭০০ বছরের ঐতিহ্যের ওরস শুরু

প্রকাশিত: ১৭:৫৭, ৯ জুন ২০২৩

৭০০ বছরের ঐতিহ্যের ওরস শুরু

ফাইল ছবি

যুগ যুগ নয়। শত শত বছরের ঐতিহ্য সিলেটের হজরত শাহজালাল (রহ.) মাজারের ওরস। প্রতি বছরের ধারাবাহিকতায় গিলাফ ছড়ানোর মাধ্যমে দুই দিনব্যাপী ওরস শুরু হয়েছে শুক্রবার সকালে। শনিবার ভোররাতে আখেরি মোনাজাত ও শিরনি বিতরণের মধ্য দিয়ে শেষ হবে এর আনুষ্ঠানিকতা।

এটি শাহজালালের মাজারে ৭০৪তম ওরস। ৭০০ বছরের অধিক সময়ের ইতিহাসে করোনা মহামারির কারণে মাত্র দুই বছর এ ওরস অনুষ্ঠিত হয়নি। প্রতি বছর আরবি মাসের ১৯ ও ২০ জিলকদ দুই দিনব্যাপী হজরত শাহজালালের (র.) ওরস অনুষ্ঠিত হয়ে থাকে।

শুক্রবার সকালে ঐতিহাসিক গিলাফ ছড়ানোর মাধ্যমে ওরস কার্যক্রমের মূল আনুষ্ঠানিকতা শুরু করে শাহজালাল (রহ.) দরগাহ কর্তৃপক্ষ। ওরস উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত আশেকানরা জড়ো হয়েছেন।

শাহজালালের শানে বিভিন্ন গান ও গজল গেয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকেও মাজারে আসছেন ভক্ত-আশেকানরা। অসংখ্য অনুরাগীরা শামিয়ানা টাঙিয়ে দলে দলে জড়ো হয়েছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিল্পীগোষ্ঠীরাও গানের জলসা বসিয়েছেন মাজারে। 

ওরস উপলেক্ষে দেশের বিভিন্ন স্থানে মানুষের সমাগম হওয়ায় শুক্রবার জুমার নামাজে হাজার হাজার মানুষের ঢল নামে। লোকে লোকারণ্য হয়ে ওঠে দরগাহ এলাকা। এক সঙ্গে হাজার হাজার মানুষ জুমার নামাজ আদায় করেন। এ সময় দেশ ও জাতির জন্য বিশেষ মোনাজাত করা হয়। 

 

ভক্ত-আশেকানে মুখরিত শাহজালালের মাজার

এদিকে, ওরস ঘিরে শাহজালালের মাজারে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সাদা পোশাকেও নজরদারি রেখেছে পুলিশ। পুরো দরগাহ এলাকায় বসানো হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা এবং মাজারের প্রত্যেকটি প্রবেশ দ্বারে বাড়ানো হয়েছে বাড়তি পুলিশি নিরাপত্তা। এছাড়া দরগাহ কর্তৃপক্ষও অসংখ্য স্বেচ্ছাসেবক নিয়োগ দিয়েছে।

প্রতি বছর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে হযরত শাহজালাল (রহ.) ওরসের দিন মাজারে গিলাফ দেওয়া হয়। এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মাজারে গিলাফ দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। শুক্রবার সকালে তিনি মাজারে গিয়ে নিজ হাতে গিলাফ ছড়ান। এ সময় তিনি মাজার জিয়ারত ও দোয়া করেন।

গিলাফ প্রদানের পর আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রতি বছর ওরসে মাজারে গিলাফ প্রদান করা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। সিলেটের উন্নয়নে আন্তরিক থাকা প্রধানমন্ত্রীকে সিলেটের মানুষের আবেগ-অনুভূতির সঙ্গেও সম্পৃক্ত। এ কারণে ওরস এলেই তার পক্ষ থেকে হযরত শাহজালাল (রহ.) মাজারে গিলাফ দেওয়া হয়।

উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে ইসলাম প্রচারের জন্য সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দে ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন সেখানেই তাকে দাফন করা হয়। এই মাজার সারা বছরই ভক্ত আশেকান ও দর্শনার্থীদের পদচারণায় মুখর থাকে। হযরত শাহজালাল (র.) জীবদ্দশা থেকে ওরস পালিত হয়ে আসছে। সেই চিরায়ত ঐতিহ্য আজো বহমান।