ঢাকা,  শনিবার  ০৪ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৮ম বাংলাদেশ-চীনমৈত্রীসহ ৩ সেতু চালুতে উন্নয়নের ছোঁয়া পিরোজপুরে

প্রকাশিত: ২৩:৫৫, ২৬ ডিসেম্বর ২০২২

৮ম বাংলাদেশ-চীনমৈত্রীসহ ৩ সেতু চালুতে উন্নয়নের ছোঁয়া পিরোজপুরে

৮ম বাংলাদেশ-চীনমৈত্রী সেতু।

পদ্মা সেতুর পর অষ্টম বাংলাদেশ-চীনমৈত্রী সেতু ও বলেশ্বর সেতু চালু হওয়ায় উন্নয়নে গতি এসেছে পিরোজপুরে। নতুন নতুন ব্যবসার সম্ভাবনা তৈরি হয়েছে। সেই সঙ্গে কর্মসংস্থানের সুযোগ বাড়ায় খুশি সবাই।

বিগত কয়েক মাসের উন্নয়নের ছোঁয়ায় দৃশ্যপট বদলে গেছে পিরোজপুরের। প্রধান ৩টি নদীতে সেতু নির্মাণ হওয়ায় সরাসরি সড়ক যোগাযোগের আওতায় এসেছে এ জেলা। একদিকে বলেশ্বর সেতু অন্যদিকে কচা নদে অষ্টম বাংলাদেশ-চীনমৈত্রী সেতু পিরোজপুরকে দক্ষিণাঞ্চলের সব জেলার সঙ্গে সড়কপথে সংযুক্ত করেছে। একই সঙ্গে কালিগঙ্গা সেতু দিয়ে পদ্মা সেতু হয়ে রাজধানী ঢাকার সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ সৃষ্টি হওয়ায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে যোগাযোগ ব্যবস্থায়।

এলাকাবাসী বলছেন, বলেশ্বর সেতু ও পদ্মা সেতু হওয়ায় অনুন্নত এ এলাকায় উন্নয়নের ছোঁয়া লাগছে।

অষ্টম বাংলাদেশ-চীনমৈত্রী সেতুটি পিরোজপুরকে একদিকে পায়রা সমুদ্রবন্দর, অন্যদিকে মোংলা সমুদ্রবন্দরের সঙ্গে সংযুক্ত করেছে। আর বলেশ্বর সেতুটি বেনাপোল ও ভোমরা স্থলবন্দরের মাধ্যমে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে যুক্ত করেছে। এতে একদিকে পণ্য আমদানি-রফতানি ও পরিবহনের পথ সুগম হয়েছে, অন্যদিকে জেলায় জমির দাম ও শ্রমমূল্য তুলনামূলক কম হওয়ায় ব্যবসায়ীরা আকৃষ্ট হচ্ছেন নতুন নতুন বিনিয়োগে।

পিরোজপুর চেম্বার অব কমার্সের সভাপতি হাবিবুর রহমান মালেক বলেন, ‘এরই মধ্যে এখানে ছোট-বড় ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে ওঠার কাজ শুরু হয়েছে। এগুলো চালু হলে আমাদের অঞ্চলের মানুষের আর বিদেশ যেতে হবে না। এখানেই তাদের কর্মসংস্থান হয়ে যাবে।’

সরাসরি সড়ক যোগাযোগের পথ সুগম হওয়ায় পিরোজপুরে গড়ে উঠছে ছোট-বড় প্রায় অর্ধশত প্রতিষ্ঠান, যার মাধ্যমে প্রায় ২০ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে মত ব্যবসায়ীদের।