ঢাকা,  মঙ্গলবার  ২১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালিহাতীতে জমজমাট শ্রমিকের হাট

এক মণ ধানেও মিলছে না একজন শ্রমিক

প্রকাশিত: ১৩:১৩, ১০ মে ২০২৪

এক মণ ধানেও মিলছে না একজন শ্রমিক

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের কালিহাতীতে এখন চলছে ধান কাটার মৌসুম। এ উপলক্ষে উপজেলার বিভিন্ন স্থানে কৃষিশ্রমিকের হাটগুলো এখন জমজমাট। শ্রম বিক্রির উদ্দেশ্যে এসব হাটে জড়ো হন বিভিন্ন এলাকার শ্রমিকরা। তবে শ্রমিকের মজুরির তুলনায় ধানের দাম না বাড়ায় কৃষকরা অসন্তোষ প্রকাশ করেছেন। এক মণ ধানের দামেও একজন শ্রমিক পাওয়া যাচ্ছে না।

স্থানীয় সূত্রে জানা যায়, ধান কাটার মৌসুমে উপজেলার আউলিয়াবাদ, এলেঙ্গা, নারান্দিয়া, রামপুর, কালিহাতী সদরসহ বিভিন্ন স্থানে শ্রমিকের হাট বসে। টাঙ্গাইলের উত্তরাঞ্চল, রংপুর, পাবনা, নাটোর, কুড়িগ্রাম, পঞ্চগড়, রাজশাহীসহ বিভিন্ন জেলা থেকে ধান কাটার শ্রমিকরা শ্রম বিক্রির জন্য দলে দলে এসব হাটে জড়ো হন। তাদের সঙ্গে থাকে ধান কাটার কাঁচি, ধানের আঁটি বহন করার প্রয়োজনীয় রশি ও স্থানীয় ভাষায় বাঁশের তৈরি বাইগসহ বিভিন্ন উপকরণ। প্রতিদিন ভোর ৫টা থেকে সকাল ৬টা পর্যন্ত জমজমাট থাকে শ্রমের বাজার। কৃষকদের মধ্যে প্রতিযোগিতা চলে কার আগে কে মজুরির ফয়সালা করে মাঠে নিয়ে যাবেন। কারণ চাহিদার তুলনায় শ্রমিকের সংখ্যা কম। ফয়সালা হয়ে গেলে কাছে হলে হেঁটে এবং দূরে হলে অটো বা সিএনজিতে নিয়ে যাওয়া হয় শ্রমিকদের।

জানা যায়, উপজেলার ১৩টি ইউনিয়ন ও দুটি পৌরসভায় ধানের ওপর নির্ভরশীল শত শত কৃষক পরিবার। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর বোরো ধানের ফলন ভালো হয়েছে। তবে এবার শ্রমিকের মজুরি বাড়লেও ধানের দাম বাড়েনি। গত বছরের মতো এবারও ধান প্রতি মণ ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে একজন শ্রমিকের মজুরি ১ হাজার ২০০ টাকা।